হিথ্রোতে আরো দুটি ফ্লাইট চায় বিমান

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-25 10:31:31

লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করতে আরো দুটি ফ্লাইট (উড়োজাহাজ অবতরণের অনুমতি) চেয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। মূলত ঢাকা-লন্ডন রুটে যাত্রী চাহিদার কথা বিবেচনায় নিয়েই রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স অতিরিক্ত ফ্লাইটের আবেদন করেছে।

বিমান সূত্রে জানা গেছে, ঢাকা-লন্ডন রুটে বিমান বর্তমানে চারটি ফ্লাইট পরিচালনা করছে। এই রুটে যাত্রীদের যথেষ্ট চাপ রয়েছে। যে কারণে চারটি ফ্লাইট দিয়ে এই রুটের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। বিষয়টি নিয়ে বিমান অনেক দিন ধরেই পরিকল্পনা করছিল। তবে বহরে উড়োজাহাজ সংখ্যা বেশি না থাকায় পরিকল্পনা বাস্তবায়ন করা যাচ্ছিল না।

সম্প্রতি বিমানের বহরে বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ আকাশবীণা যুক্ত হয়েছে। আকাশবীণা যুক্ত হওয়ার পর জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্সের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে। নভেম্বরে যুক্ত হচ্ছে আরো একটি ড্রিমলাইনার। এটি যুক্ত হলে ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে ৬টি ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে। 

বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) শাকিল মেরাজ বার্তা২৪.কমকে বলেন, এরই মধ্যে আমরা হিথ্রো বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে ঢাকা-লন্ডন রুটের জন্য আরো দুটি ফ্লাইটের আবেদন করেছি। আশা করছি, শিগগিরই এ বিষয়ে ইতিবাচক সাড়া পাবো। আসলে যাত্রীদের চাহিদা যাতে পূরণ করতে পারি সে উদ্দেশ্যেই আমরা এই রুটে অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করতে চাইছি।

বিমান সূত্রে জানা গেছে, আগামী ডিসেম্বর থেকে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স ঢাকা-লন্ডন রুটে ২৭১ আসনের ড্রিমলাইনার দিয়ে ফ্লাইট পরিচালনা করবে। শুধু ঢাকা-লন্ডন রুটেই নয় মধ্যপ্রাচ্যের দোহা ও কুয়েত রুটেও চলবে প্রথম ড্রিমলাইনার উড়োজাহাজ ‘আকাশবীণা’। জানুয়ারিতে ঢাকা-গুয়াংজু রুটে চলবে ড্রিমলাইনার। বর্তমানে ড্রিমলাইনার দিয়ে ঢাকা-কুয়ালালামপুর ও ঢাকা-সিঙ্গাপুর রুটে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

সমূদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট ওপর দিয়ে উড়তে সক্ষম দুই ইঞ্জিনবিশিষ্ট এই উড়োজাহাজ বিশ্বের যে প্রান্তে থাকুক না কেন ঢাকায় নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে  এর যোগাযোগ থাকবে। এটি বোয়িং ৭৬৭ উড়োজাহাজের চেয়ে ২০ শতাংশ কম জ্বালানি লাগে।

বিমান সূত্রে জানা গেছে, বিমানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ড্রিমলাইনার দিয়ে নিউইয়র্কসহ বন্ধ হয়ে যাওয়া টোকিও, রোম, ম্যানচেস্টার রুটসমূহ পুনরায় চালুর ব্যাপারে খুবই আশাবাদী। কিন্তু বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ক্যাটাগরি-১ এ উন্নীত না হওয়ায় ঢাকা-নিউইয়র্ক রুট চালু করা নিয়ে অনিশ্চয়তা কাটেনি।

রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স ২০০৮ সালে চারটি ড্রিমলাইনারসহ মোট ১০টি বোয়িং উড়োজাহাজ কেনার চুক্তি করে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িং এর সঙ্গে। চুক্তি অনুযায়ী এরই মধ্যে তারা বোয়িং ৭৭৭ ৩০০ ইআর এর চারটি, বোয়িং ৭৩৭-৮০০ এর দুটি এবং বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারসহ মোট ৭টি উড়োজাহাজ বিমানকে সরবরাহ করেছে। ড্রিমলাইনারের দ্বিতীয় উড়োজাহাজটি নভেম্বরে এবং বাকি দুটি আসবে আগামী বছরের (২০১৯) সেপ্টেম্বরে।

এ সম্পর্কিত আরও খবর