রোহিঙ্গা ফেরাতে যুক্তরাষ্ট্রের সমর্থন চাইবে বাংলাদেশ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:25:38

পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গা ফেরাতে যুক্তরাষ্ট্রের সমর্থন চাইবে বাংলাদেশ। সোমবার (১২ অক্টোবর) সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) স্টিফেন ই. বিগান ১৪ অক্টোবর বাংলাদেশে সফরে আসছেন।

মার্কিন দূতাবাস জানিয়েছে, বাংলাদেশের সফরে বিগান শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার পাশাপাশি কোভিড-১৯ মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধার এবং টেকসই অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অংশীদারিত্ব ও যৌথ সহযোগিতা নিয়ে আলোচনা করবেন।

এ সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রী বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের আওতায় অবকাঠামোয় বিনিয়োগে বাংলাদেশ আগ্রহী।
তিনি বলেন, উপ-পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের সময় বাংলাদেশ রোহিঙ্গা ইস্যু উত্থাপন করবে এবং মিয়ানমারে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য বিশেষত যুক্তরাষ্ট্র থেকে শক্তিশালী বিশ্বব্যাপী সমর্থন চাইবে। আমাদের মূল মনোযোগ প্রত্যাবাসন সম্পর্কে। এটি একটি বিশ্বব্যাপী দায়িত্ব। রোহিঙ্গাদের অবশ্যই ফিরে যেতে হবে।

ড. মোমেন বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ মানবিক সহায়তায় আগ্রহী। এটি একটি অংশ তবে মূল অংশ নয়। রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে। আমাদের জন্য এটিই মূল অংশ। বাংলাদেশ রোহিঙ্গা সঙ্কটের শিকার এবং এর মূল খেলোয়াড়দের আলোচনায় অংশ নিতে হবে বলে দাবি করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের নিয়ে দীর্ঘমেয়াদী সহায়তার পরিকল্পনার সঙ্গে একমত নন, তিনি বলেন রোহিঙ্গা প্রত্যাবাসন বাংলাদেশের মূল ফোকাস।

কক্সবাজার রোহিঙ্গা শিবিরের ঘটনার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন যে তাদের শিবিরগুলির নিয়ন্ত্রণে নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর