অভ্যন্তরীণ উৎস থেকে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন হয়নি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪ ডটকম | 2023-08-30 21:09:03

সংসদ থেকে: ২০১৮-২০১৯ মৌসুমে অভ্যন্তরীণ উৎস থেকে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন হয়নি বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। তবে চলতি বছরের ডিসেম্বরে আমন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন হওয়ার সম্ভবনা আছে।

সোমবার (১০ সেপ্টেম্বর) চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি। এরআগে বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

খাদ্যমন্ত্রী জানান, নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর পর্যন্ত ১০ লাখ ৯৫ হাজার ৮৪৭ মেট্রিক টন সিদ্ধ চাল, এক লাখ ১৮ হাজার ৫২৯ মেট্রিক টন আতপ চাল ও ২০ হাজার ৯৬২ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে। অর্থাৎ ১২ লাখ ৩৫ হাজার ৩৩৮ মেট্রিক টন ধান ও চাল সংগ্রহ করা হয়েছে।

মন্ত্রী জানান, খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি (এফপিএমসি) কর্তৃক চলতি বোরো সংগ্রহ-২০১৮ মৌসুমে জাতীয়ভাবে ৮ মেট্রিক টন সিদ্ধ চাল, এক লাখ মেট্রিক টন আতপ চাল ও ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়, যা চালের আকারে মোট ১০ লাখ মেট্রিক টন। পরিবর্তিত অবস্থার পরিপ্রেক্ষিতে সাড়ে তিন লাখ মেট্রিক টন সিদ্ধ চাল ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চালের অতিরিক্ত লক্ষ্যমাত্র প্রদান করা হয়। তাতে করে চালের আকারে সর্বমোট লক্ষ্যমাত্র দাঁড়ায় ১৪ লাখ মেট্রিক টন। নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ সেপ্টেম্বর ২০১৮ তারিখ পর্যন্ত ১০ লাখ ৯৫ হাজার ৮৪৭ মেট্রিক টন সিদ্ধ চাল, ১ লাখ ১৮ হাজার ৫২৯ মেট্রিক টন আতপ চাল ও ২০ হাজার ৯৬২ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছে।

সিদ্ধ চাল প্রতিকেজি ৩৮ টাকা, আতপ চাল ৩৭ টাকা ও ধান প্রতিকেজি ২৬ টাকা দরে সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে বলেও জানান মন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর