বগুড়ায় বন্যায় ৬৫ হাজার কৃষকের ৯২ কোটি টাকা ক্ষতি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া | 2023-08-28 19:58:39

বগুড়ায় চার দফা বন্যায় ৬৫ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। ১০ উপজেলার ক্ষতিগ্রস্ত কৃষকদের ৮ হাজার ২৩৯ হেক্টর জমির বিভিন্ন ফসল বিনষ্ট হয়েছে। কৃষি বিভাগের হিসাব অনুযায়ী টাকার অংকে কৃষকদের আর্থিক ক্ষতির পরিমাণ ৯২ কোটি টাকা।

বুধবার (১৪ অক্টোবর) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া আঞ্চলিক কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে ।

বগুড়ায় গত জুন মাস থেকে অক্টোবর মাস পর্যন্ত বন্যা হয়েছে চার দফা। বাঙালি ও যমুনা নদী বেস্টিত সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলা বন্যা প্রবণ এলাকা। এ ছাড়াও শেরপুর, গাবতলী ও শিবগঞ্জের আংশিক এলাকায় বন্যা হয়ে থাকে প্রতিবছর।

চলতি মৌসুমের প্রথম আগাম বন্যা দেখা দেয় জুন মাসের ২০ তারিখ থেকে এবং স্থায়ী থাকে জুলাই এর ৬ তারিখ পর্যন্ত। প্রথম দফা বন্যার রেশ কেটে উঠতে না উঠতেই দ্বিতীয় দফা বন্যা শুরু হয়। জুলাই মাসের ১২ তারিখ থেকে দ্বিতীয় দফা বন্যা শুরু হয়ে প্রায় ১০ দিন স্থায়ী থাকে। এরপর আগস্ট মাসের ৬ তারিখ থেকে পুনরায় তৃতীয় দফা বন্যা শুরু হয়। এ দফা বন্যা প্রায় দুই সপ্তাহ স্থায়ী হয়।

বন্যায় ৬৫ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত। ছবি: বার্তা২৪.কম

তৃতীয় দফা বন্যায় ক্ষতিগ্রস্ত ফসলের মধ্যে ছিল আউশ ধান, পাট, সবজি, আমন বীজতলা, মরিচ, ভূট্রা সহ বিভিন্ন ফসলের ক্ষেত । প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপের বন্যায় জেলার ৪৯ হাজার ৩৭৮ জন কৃষকের ৭ হাজার ৫৫৫ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। আর টাকার অঙ্কে ক্ষতির পরিমাণ ছিল ৭৭ কোটি ৩৩ লাখ টাকা। এরপর আবারো চতুর্থ দফা বন্যা দেখা দেয় সেপ্টেম্বর মাসের শেষ দিকে। টানা বৃষ্টিতে দেখা দেয়া বন্যা জেলার ১০ উপজেলায় মাঠের পর মাঠ ফসল পানির নিচে তলিয়ে যায়। পরপর চার দফা বন্যায় জেলার ১০উপজেলার ৬৪ হাজার ৬শ’ কৃষকের ৮ হাজার ২৩৯ হেক্টর কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়। টাকার অঙ্কে সেই ক্ষতির পরিমাণ ৯১ কোটি ৯৫ লক্ষাধিক টাকা।

সর্বশেষ চতুর্থ দফা বন্যায় জেলার সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট, শেরপুর, গাবতলী, শাজাহানপুর, আদমদিঘী, শিবগঞ্জ, বগুড়া সদর ও নন্দীগ্রাম উপজেলা। এসব উপজেলার ক্ষতিগ্রস্ত ফসলের মধ্যে মাসকলাই, সবজি, মরিচ, রোপা আমন,বিভিন্ন সবজি ও কলা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মোঃ দুলাল হোসেন বলেন, জেলায় চার দফা বন্যা হয়েছে। এ পর্যন্ত প্রথম তিন দফা বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে ১২শ’ কৃষকের মাঝে প্রণোদনা হিসেবে একবিঘা জমিতে চাষ করার জন্য মাসকলাই বীজ ও সার , ৩ হাজার কৃষকের প্রত্যেককে ১০ শতাংশ জমিতে আবাদের জন্য স্বল্প ও মধ্য মেয়াদী সবজি বীজ, ৮০ জন কৃষককে ১ বিঘা জমিতে আবাদের জন্য ট্রি-কমিউনিটি বীজতলা প্রদান ও ৩ হাজার ৩৩৩ জন কৃষককে কমিউনিটি বীজতলা প্রদান করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর