এন্টারটেইনমেন্ট চ্যানেল হিসেবে কাজ করবে ইউটিউব ও আইপি টিভি: তথ্যমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 11:13:42

ইউটিউব চ্যালেন ও আইপি টিভিগুলো শুধু মাত্র এন্টারটেইনমেন্ট চ্যানেল হিসেবে কাজ করবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) দুপুরে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্র ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এ সংলাপের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার বক্তব্য রাখেন।

তিনি বলেন, আইপি টিভির ক্ষেত্রেও অন্যান্য সবকিছু করতে পারবে কিন্তু সংবাদ পরিবেশনের কাজটি তারা আপাতত করতে পারবে না- এটি আমাদের মন্ত্রণালয়ের নিয়ম আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত।

প্রসঙ্গত, অনেক ইউটিউব চ্যালেন ও আইপি টিভি আছে যারা বিনোদনমূলক অনুষ্ঠানের পাশাপাশি খবরও প্রচার করে থাকে। তবে মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে তারা আর খবর প্রচার করতে পারবে না।

অনেক ইউটিউব চ্যানেল আছে যারা অনলাইন কার্যক্রম চালাচ্ছে তাদের জন্য পরবর্তী নির্দেশনা কি জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, আমরা ইউটিউব চ্যানেল বা আইপি টিভিগুলোকেও নিবন্ধনের জন্য দরখাস্ত করার আহবান করেছি। সেগুলো তদন্তের কাজ চলছে। প্রাথমিক তদন্তের কাজ শেষ হওয়ার পর আমরা সেগুলো নিবন্ধনের কাজ শুরু করবো। এজন্য আন্তমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে আইপি টিভিগুলো শুধু মাত্র এন্টারটেইনমেন্ট চ্যানেল হিসেবে কাজ করবে। সুতরাং সমস্ত বিষয়গুলো নরমাল টেলভিশন চ্যানেলের মতো কাজ করার কথা নয় এ ধরনের সিদ্ধান্ত ছিল।

এ সংক্রান্ত অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইউটিউব চ্যানেল ও আইপি টিভি নিয়মিত সংবাদ পরিবেশ করতে পারবে না। এমনিতেই কোন টেলিভিশন চ্যানেল যখন অনুমতি পায় শুরুতে তারা সংবাদ পরিবেশনের অনুমতি পায় না। সেজন্য তাদের কিছু প্যারামিটার পূরণ করতে হয়, আবার দরখাস্ত করতে হয়। তারপর তারা সংবাদ প্রকাশের অনুমতি পায়। সুতরাং আইপি টিভির ক্ষেত্রেও অন্যান্য সবকিছু করতে পারবে কিন্তু সংবাদ পরিবেশনের কাজটি তারা আপাতত করতে পারবে না- এটি আমাদের মন্ত্রণালয় নয়ম আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত।

অনলাইন নিবন্ধন বিষয়টি কোন পর্যায়ে রয়েছে জানতে চাইলে তিনি বলেন, অনলাইন নিবন্ধনের কাজ হচ্ছে। ইতোমধ্যে অনেকগুলো অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন দেওয়া হয়েছে। বাকিগুলো সহসাই দেওয়া হবে। তবে যেহেতু কয়েক হাজার অনলাইন ফলে নিবন্ধন প্রক্রিয়ায় কয়েক মাস লেগে যাবে। সে কারণে আমাদের একটু সময় লাগছে। তবে এ বছরের মধ্যে শেষ করতে পারবো।

তিনি বলেন, অনলাইন নিবন্ধন এ বছরের মধ্যে শেষ করবো তার মানে পড়ে আর দেয়া হবে না তা কিন্তু নয়। কারণ অনলাইন ভবিষ্যতেও প্রকাশিত হবে। সেগুলোর ক্ষেত্রে এই নিবন্ধন প্রক্রিয়াটি শেষ করার পর আমরা পত্রিকা প্রকাশে জন্য ও টেলিভিশন সস্প্রচারের জন্য অনুমতির প্রয়োজন হয়। ভবিষ্যতে এই নিবন্ধনের কাজটি শেষ পর্যায়ে নিয়ে যেতে পারবো৷ তখন আমরা অনলাইন খোলার ক্ষেত্রেও অনুমতির বিষয়টি সংযুক্তি করবো।

এ সম্পর্কিত আরও খবর