মানিকগঞ্জে প্রতি কেজি আলুর পাইকারি দর ৪০ টাকা!

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-09-01 21:33:20

সরকারি নির্দেশনা অনুযায়ী পাইকারি বাজারে প্রতি কেজি আলুর দাম ২৫ টাকা নির্ধারণ করা হলেও মানিকগঞ্জের তা বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে। যে কারণে সরকারি নির্দেশনা মানছেন না খুচরা ব্যবসায়ীরাও। এতে করে ন্যায্য বাজারদরের চেয়ে অধিক দামে আলু ক্রয় করতে হচ্ছে ভোক্তাদের। তবে কয়েকদিন পর থেকেই সরকারের নির্ধারিত দামে পাইকারি বাজারে আলু বিক্রির বিষয়টি নিশ্চিত করা হবে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) দুপুর থেকে বিকেল পর্যন্ত মানিকগঞ্জের জাগীর কাঁচামাল আড়ৎ ঘুরে এই চিত্র দেখা যায়।

পাইকারি বিক্রেতারা বলছেন, প্রতিটি বস্তায় ৬০ কেজি করে আলু থাকে। যার পাইকারি বাজারদর ধরা হয়েছে ২৪০০ টাকা। সেই হিসেবে প্রতি কেজি আলুর পাইকারি বাজারদর পড়ছে ৪০ টাকা। বেশি দামে আলু ক্রয় করায় নতুন দামে আলু বিক্রি সম্ভব নয় বলে দাবি ব্যবসায়ীদের।

জেলার জাগীর পাইকারি আড়তের আলু ব্যবসায়ী হাসান আলী বলেন, ১২ অক্টোবর ঠাকুরগাঁও থেকে ২৪৩ বস্তা আলুর একটি চালান আনা হয়। দাম ও যানবাহন খরচ মিলিয়ে প্রতি বস্তা আলুর দাম আসে ২৬০০ টাকা। বাজারে খুচরা পাইকার না থাকায় এখন প্রতি বস্তা আলুতে দুইশো টাকা করে লোকসান দিয়ে ২৪০০ টাকায় বিক্রি করতে হচ্ছে বলে জানান তিনি।

আড়তের আরেক পাইকারি ব্যবসায়ী রকিব হোসেন বলেন, ৪২ টাকা কেজি দরে আলু ক্রয় করে ২৫ টাকা কেজিতে খুচরা পাইকারদের নিকট বিক্রি করলে বড় ধরনের লোকসানে গুণতে হবে। যে কারণে সরকারি নির্দেশনা মেনে আলু বিক্রি করা সম্ভব হচ্ছে না। তবে সরকার নির্ধারিত দামে মোকাম থেকে আলু ক্রয় করতে পারলে পাইকারি বাজারেও সেই নির্দেশনা মানা হবে।

মানিকগঞ্জ কাঁচাবাজারের এক সবজি বিক্রেতা বলেন, সরকার আলুর বাজারদর কমিয়ে দিয়েছে। তবে পাইকারি বাজারে আগের দামেই বিক্রি হচ্ছে আলু। যে কারণে অল্প কিছু আলু দোকানে উঠানো হয়েছে। তবে ৫০ টাকা কেজিতে আলু কেনায় ক্রেতাদের আগ্রহ নেই বলে জানান তিনি।

জেলা শহরের বাসিন্দা অনন্যা আলম বলেন, ভোক্তা পর্যায়ে ৩০ টাকা কেজিতে আলু বিক্রির কথা থাকলেও খুচরা বাজারে আলুর দাম নিচ্ছে ৫০ টাকা। এতে করে সবজি বাজারে ক্রেতা-বিক্রেতাদের মাঝে কথা কাটাকাটির সৃষ্টি হচ্ছে। এই বিষয়ে যথাযথ প্রশাসনের নজরদারি বাড়ানো উচিত।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর মানিকগঞ্জের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, বেশি দামে আলু ক্রয় করায় সরকার নির্ধারিত দামে পাইকারি বিক্রেতারা আলু বিক্রিতে অনীহা প্রকাশ করছে।

এ সম্পর্কিত আরও খবর