চলে গেলেন ময়মনসিংহবাসীর প্রিয় 'রতন স্যার'

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-09-01 01:36:31

না ফেরার দেশে পাড়ি জমালেন মানুষ গড়ার কারিগর, মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের রেক্টর আমীর আহাম্মদ চৌধুরী রতন (৭৭)। যিনি ময়মনসিংহের সর্বমহলে প্রিয় 'রতন স্যার' নামে পরিচিত। জীবনের অর্ধশতাধিক বছর কাটিয়ে দিয়েছেন শিক্ষকতা পেশাতেই। সেই সাথে ক্রীড়াঙ্গন ও সাংস্কৃতিক জগতের পুরোধা ব্যক্তি ছিলেন জেলার সর্বজন শ্রদ্ধেয় এ মানুষটি।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাত সোয়া ১১টায় রাজধানীর শ্যামলী বাংলাদেশ বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

পারিবারিক সূত্রে জানায়, আমীর আহমেদ চৌধুরীকে গত ৭ অক্টোবর বার্ধক্যজনিত বিভিন্ন শারীরিক সমস্যা নিয়ে তাকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ১০ অক্টোবর শ্যামলী বাংলাদেশ বিশেষায়িত হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল। পরে বৃহস্পতিবার রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

জানা গেছে, আমীর আহাম্মদ চৌধুরী রতনের জন্ম ও বেড়ে ওঠা ময়মনসিংহ শহরের মহারাজা রোড এলাকায়। ১৯৫৬ সালে তিনি সিটি কলেজিয়েট স্কুল থেকে দ্বিতীয় বিভাগে ম্যাট্রিক পাস করেন। এরপর ১৯৫৮ সালে আনন্দ মোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও ১৯৬০ সালে একই কলেজ থেকে বিএ পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে মেধা তালিকায় নবম স্থান নিয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

১৯৬৪ সালের আগস্ট মাসে ময়মনসিংহের গৌরীপুর কলেজে অধ্যাপনার মাধ্যমে শুরু হয় তার শিক্ষকতার জীবন। গৌরীপুর কলেজে তিনি ছিলেন ১৯৮৩ সাল পর্যন্ত। ১৯৮৩-র সেপ্টেম্বর থেকে তিনি যোগ দেন ময়মনসিংহের মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে। ১৯৮৪ সালে তিনি জেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে স্বীকৃতি পান। ২০১৪ সালের ৯ আগস্ট থেকে তিনি এ স্কুলেই রেক্টর হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তার যোগ্য নেতৃত্ব, দক্ষতা ও পরিশ্রমের ফলেই ময়মনসিংহের মুকুল নিকেতন বর্তমানে দেশসেরা বিদ্যালয়গুলোর একটি।

শিক্ষকতার বাইরেও 'রতন স্যারের' খেলাধুলা, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে রয়েছে সক্রিয় পদচারণ। তার উদ্যোগেই ১৯৫৯ সালে এ শহরে ময়মনসিংহ জেলা মুকুল ফৌজ প্রতিষ্ঠা হয়।

এছাড়াও তিনি জেলা ক্রীড়া সংস্থার সাবেক সিনিয়র সহ-সভাপতি, বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি ময়মনসিংহ শাখার সাধারণ সম্পাদক, জেলা নাগরিক আন্দোলনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা, 'সার্বজনীন বাংলা নববর্ষ' উদযাপন কমিটির আহ্বায়ক, ঘাতক-দালাল নির্মূল কমিটি ময়মনসিংহ শাখার আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুতে ময়মনসিংহের সব মহলেই নেমে এসেছে শোকের ছায়া।

এ সম্পর্কিত আরও খবর