বরিশালে মা ইলিশ রক্ষায় ১০ জেলের কারাদণ্ড

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-27 19:03:35

বরিশালে প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযানে ১৩টি মামলায় ১০ জন জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় তিনজন জেলের কাছ থেকে ২১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও জেলেদের কাছ থেকে প্রায় এক লাখ মিটার কারেন্টজাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়।

শুক্রবার (১৬ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় বরিশাল জেলা প্রশাসনের মিডিয়া সেলে থেকে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের নির্দেশনায় গত ২৪ ঘণ্টায় জেলায় ছয়টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন বিভিন্ন উপজেলা নিবার্হী কর্মকর্তা ও জেলা প্রশাসনের নিবার্হী ম্যাজিস্ট্রেটরা।

অভিযানকালে ইলিশ মাছ আহরণের সময় নৌ-পুলিশের সহায়তায় ইয়াসিন মজুমদার (২৫) নামের এক জেলেকে আটক করে একমাসের বিনাশ্রম কারাদণ্ড ও দুই হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়।

বাবুগঞ্জ উপজেলায় ইলিশ মাছ আহরণের দায়ে চার জেলেকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং এক জেলেকে ১৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি ৭০০ মিটার কারেন্টজাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করার পর জব্দকৃত পাঁচ কেজি ডিমওয়ালা ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়।

মেহেন্দিগঞ্জে তিন জেলেকে এক মাসের কারাদণ্ড এবং দুই জেলেকে ৬ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি ১৫০০০ মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়।

বানারীপাড়ায় আটককৃত দুই জেলেকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান ও জব্দকৃত ১০০০ মিটার কারেন্টজাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

হিজলায় অভিযান চলাকালে নদীতে মাছ ধরার জন্য নিষিদ্ধ প্রায় ৮০ হাজার মিটার কারেন্টজাল জব্দ ও পুড়িয়ে ধ্বংস করা হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়৷

এ সম্পর্কিত আরও খবর