এ বছর বীজ আলুরও সংকট রয়েছে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 11:55:38

এ বছর বীজ আলুর সংকট রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. মোস্তাক হোসেন।

রোববার (১৮ অক্টোবর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আলু দামের ঊর্ধ্বগতি ও তা কিভাবে ভোক্তাদের নাগালের মধ্যে আনা যায় সে বিষয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে তিনি একথা জানান।

তিনি বলেন, বীজের দাম খুব অস্বাভাবিক। এ বিষয়ে আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাকে চিঠি দেয়া হয়েছে। যাতে যারা বীজ আমদানি করে তারা যাতে বীজের দাম স্বাভাবিক রাখে এ ব্যপারে সরকারকে মনিটরিং করার অনুরোধ জানানো হয়েছে। এছাড়া বর্তামানে ৫৫ থেকে ৬০ টাকা দামে আলু বিক্রি হচ্ছে এটা গ্রহণযোগ্য না। এটা অতিরিক্ত। এখন খুচরা পর্যায়ে প্রতি কেজি আলু ৩৫ থেকে ৪০ টাকা বিক্রি হওয়া উচিৎ বলে মনে করেন তিনি।

পর্যাপ্ত আলু মজুদ আছে কিনা ও কৃষি বিপণন অধিদপ্তরের দাম কেন কার্যকর করা হয়নি এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. মোস্তাক হোসেন বলেন, এ বছর প্রায় ১৫ লাখ টন আলু উৎপাদন কম হয়েছে। এর ফলে অন্যান্য বছরের তুলনায় কোল্ড স্টোরেজে ১০ লাখ টন আলু কম ঢুকেছে। অন্যান্য বছর ৫৫ লাখ টন আলু আসে কোল্ড স্টোরেজে আর সেখানে এ বছর এসেছে ৪৫ লাখ টন। আর করোনার কারণে আলুর ব্যবহার বেশি হয়েছে।  একই সঙ্গে বন্যায় অন্যান্য সবজির উৎপাদন কম হওয়ায় আলুর চাহিদা বেড়ে গেছে। পাশাপাশি আলু আবাদ এক মাস পিছিয়ে গেছে। অন্যান্য বছর সেপ্টেম্বর ও অক্টোবরে নতুন আলুর চাষ হয়।  এবছর সেটা পিছিয়ে গেছে। সর্বমোট আলুর বাজারে ঘাটতি রয়েছে।

মোস্তাক হোসেন বলেন, গত ১৫ দিন আগে হঠাৎ করে আলুর দাম বেড়ে গেছে। কারণ পণ্যের দাম নির্ভর করে চাহিদা ও সরবরাহের ওপর। এখন আলুর শেষ সময় তাই চাহিদা বেশি যোগান কম হওয়ায় এমনটা হয়েছে। কোল্ড স্টোরেজের আলুর ৩০ ভাগ সময় আছে। এদিকে ব্যবসায়ীরা দেখছে যে চাহিদা বেশি সরবরাহ কম তাই তারা দামটা বাড়ানোর চেষ্টা করেছে। এখন আমরা সকল আলু ব্যবসায়ীদের উৎসাহী করছি কোল্ডস্টোরে যে আলু আছে তা বিক্রি করে দেয়ার জন্য। যাতে করে আলুর দাস ভোক্তাদের নাগালের মধ্যে থাকে আমরক সেই চেষ্টাই করছি।

এ সম্পর্কিত আরও খবর