বরিশালে লাখ মিটার কারেন্ট জাল জব্দসহ ১১ জেলের কারাদণ্ড

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-28 18:55:01

বরিশালে অভিযান চালিয়ে এক লাখ পাঁচ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ইলিশ ধরার অপরাধে ১১ জন জেলেকে কারাদণ্ড দেওয়া হয়।

রোববার (১৮ অক্টোবর) কাশিয়ানী উপজেলার বেথুড়ী ইউনিয়নের রামদিয়া বাজারে অভিযান চালিয়ে এসব কারেন্ট জাল জব্দ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. আতিকুল ইসলাম।

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের নির্দেশনায় গত ২৪ ঘণ্টায় জেলায় ছয়টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন বিভিন্ন উপজেলা নিবার্হী কর্মকর্তা ও জেলা প্রশাসনের নিবার্হী ম্যাজিস্ট্রেটরা।

মেহেন্দিগঞ্জে শনিবার রাতে প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযানে ১৬ জেলেকে আটক করা হয়। পরবর্তীতে সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের জন্য ১১ জন জেলেকে এক মাসের কারাদণ্ড এবং পাঁচ জেলেকে ১৮ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি ১৫ হাজার মিটার জাল জব্দ ও পুড়িয়ে বিনষ্ট করা হয়।

বরিশাল সদরে অভিযান চালিয়ে চার হাজার মিটার জাল ও ৩৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। পরে জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস ও ইলিশ এতিমখানা এবং মাদরাসায় বিতরণ করা হয়।

বাবুগঞ্জে অভিযান চালিয়ে প্রায় ৭০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জব্দকৃত ৩৬ কেজি ডিমওয়ালা ইলিশ এতিমখানায় ও মাদরাসায় বিতরণ করা হয়।

এদিকে হিজলায় প্রায় সাত হাজার মিটার, বাকেরগঞ্জে পাঁচ হাজার মিটার ও উজিরপুরে তিন হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

এ সম্পর্কিত আরও খবর