অতিদরিদ্রদের পয়ঃনিষ্কাশন অধিকার ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক সভা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 17:42:31

টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ৬ অর্জন এবং কাউকে বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয় এই উদ্দেশ্য বাস্তবায়নে অতিদরিদ্রদের পয়ঃনিষ্কাশন ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার (১৭ অক্টোবর) ‘ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন কোলাবরাটিভ কাউন্সিল (ডব্লিউএসএসসিসি)’ ও ‘উন্নয়ন সহযোগী টীম (ইউএসটি)’ এর সহযোগিতায় ‘কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ) এবং ধামরাই পৌরসভার যৌথ উদ্দ্যেগে ধামরাই পৌরসভা ভবনের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ধামরাই পৌরসভার অতিদরিদ্রদের পয়ঃনিষ্কাশন সুবিধা নিশ্চিতকরণ, স্কুল -কলেজ, হাটবাজার ও বিভিন্ন প্রতিষ্ঠানে নারীবান্ধব টয়লেট স্থাপনের বিষয়ে গুরুত্ব তুলে ধরা হয়। এসময় মেয়র পৌরসভা এলাকার ভাসমানসহ সকল অতিদরিদ্রদের পয়ঃনিষ্কাশন সুবিধা ও মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনায় নারীবান্ধব টয়লেট স্থাপনের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের প্রতিশ্রুতি দেন।

অ্যাডভোকেসি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ধামরাই পৌরসভার মেয়র মোঃ গোলাম কবির। সভার সভাপতিত্ব করেন বিশিষ্ট নারী মুক্তিযোদ্ধা ও গ্রাম বিকাশ সহায়ক সংস্থার নির্বাহী পরিচালক মাসুদা ফারুক রত্না। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কাপের নির্বাহী পরিচালক খোন্দকার রেবেকা সান ইয়াত।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- মানবাধিকার উন্নয়ন কেন্দ্রের মহাসচিব মাহবুল হক, আবদুস সোবহান মডেল হাইস্কুলের প্রধান শিক্ষিকা সেলিনা আক্তার, দৈনিক প্রথম আলোর উপ-সম্পাদক মাহমুদ ইকবাল।

এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন- পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ, সাংবাদিক, মানবাধিকার কর্মী, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষার্থী প্রতিনিধি, সিবিও নেত্রী ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর