করোনায় দুর্গোৎসবের আমেজে ভাটা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-23 04:11:03

প্রতি বছরের মতো এবারও দেবী দুর্গাকে মর্তে বরণ করে নিতে প্রস্তুত ময়মনসিংহের সনাতন ধর্মাবলম্বীরা। অন্যান্য বারের তুলনায় এবারের প্রেক্ষাপট ভিন্ন হলেও ইতিমধ্যে পূজার প্রস্তুতিও শেষের দিকে। মন্দিরে মন্দিরে রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হয়েছে দেবী দুর্গার পৌরাণিক রূপ। বৃহস্পতিবার (২২ অক্টোবর) মহাষষ্ঠী পূজা দিয়ে শুরু হবে পাঁচ দিনের এ শারদীয় দুর্গোৎসব।

প্রতিবছর পূজার আগমুহূর্তে শিল্পীরা ভীষণ ব্যস্থ থাকলেও, করোনা বাস্তবতায় এবছর হাতে খুব বেশি প্রতিমা তৈরির বায়না না থাকায় প্রাণচাঞ্চল্য নেই তাদের মধ্যে। প্রতিমার মূল্য কমার পাশাপাশি কমেছে অনেকের মুজরিও।

কারিগররা বলেন, এইবার করোনার জন্য আমাদের হাতে কাজ কম এসেছে, সেজন্য আগের মত আয় করা সম্ভব হয়নি। যে মূর্তি গতবার ৩০ হাজার টাকা বিক্রি হয়েছে তা এবার ২০ হাজারেই করতে হয়েছে।

এদিকে পূজা চলাকালীন স্বাস্থ্য সুরক্ষায় মণ্ডপে মণ্ডপে হাত ধোয়ার পাশাপাশি মাস্ক পরিধানের ব্যবস্থার কথা জানিয়েছেন জেলা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক শংকর সাহা। আর সুষ্ঠু পরিবেশে শারদীয় দুর্গোৎসব সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছেন সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।

এ বছর ময়মনসিংহ জেলার ৭৭৬টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে

অন্যদিকে পূজায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জেলা পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান বলেন, এ আয়োজনকে ঘিরে আমাদের কাছে নিরাপত্তা সংক্রান্ত যে চাহিদাগুলো ছিলো সেভাবেই আমরা নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছি।

র‍্যাব-১৪'র কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্যান্ট কর্নেল এফতেখার উদ্দিন বলেন, ইতিমধ্যে পূজা উদযাপন কমিটিসহ সংশ্লিষ্টদের সাথে মত বিনিময় করে বেশ কিছু দিক নির্দেশনা দেয়া হয়েছে। সেইসাথে যে কোন ধরণের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে র‍্যাবের টহল জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত, এ বছর ময়মনসিংহ জেলার ৭৭৬টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর