নিরাপদ সড়ক দিবসে পাথওয়ের র‍্যালি ও আলোচনা সভা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 18:14:47

ব্যানার ও ফেস্টুন হাতে বিভিন্ন শ্রেণী পেশার নারীদের অংশগ্রহণে রাজধানী মিরপুরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে র‍্যালি শেষে আলোচনা সভা করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা 'পাথওয়ে'।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ উপলক্ষে এই র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে সংস্থাটি।

পরে মিরপুর-১০ গোলচত্বরে ও সংগঠনটির কার্যালয়ে পৃথক আলোচনা সভায় পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, বর্তমান সরকারের সময়ে ব্যাপক উন্নয়নের ফলে সড়ক-মহাসড়কে যান চলাচলে গতি বেড়েছে। কিন্তু বেপরোয়া গতিতে গাড়ি চালানো এবং বিপদজনক ওভারটেকিং বেড়ে যাওয়ার কারণে সড়ক দুর্ঘটনাও বাড়ছে। নিরাপদ সড়ক নিশ্চিতে পরিবহনের চালক-শ্রমিকদের পাশাপাশি যাত্রী পথচারীদের সচেতনতা বাড়াতে হবে।

তিনি আরও বলেন, উল্টো পথে গাড়ি চালাবেন না। যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চালাবেন না। বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি রাস্তায় নামাবেন না, ওভারটেকিং করবেন না। গাড়ি চালনাকালে মোবাইলফোনে ব্যবহার করবেন না।

এছাড়া, সভায় উপস্থিত চালক হেলপার, পথচারীদের ট্রাফিক আইন, ট্রাফিক সাইন এবং ট্রাফিক নির্দেশনা, জেব্রা ক্রসিং, ফুট ওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পারাপারের সঠিক নিয়ম বিস্তারিত আলোচনা করেন পাথওয়ের প্রশিক্ষকবৃন্দ।

এ সময় উপস্থিত ছিলেন, দৈনিক সকালের সময় পত্রিকার সম্পাদক নূর হাকিম, চালক, যাত্রীসহ নারী পথচারীবৃন্দ।

উল্লেখ্য, সমাজের তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনমান উন্নয়ন ও স্বাবলম্বী করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ হিসেবে 'ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ' দিয়ে আসছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল। পাশাপাশি সেলাই মেশিন ব্যবহার প্রশিক্ষণ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

এ সম্পর্কিত আরও খবর