ব্র্যাকের কিস্তির কারণে ঘর ছেড়েছে সামর্থ্য বানু!

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 00:58:05

পাবনা: গেল আগস্ট মাসে স্বামী খলিল উদ্দিন ক্যানসারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আর স্বামীকে বাঁচিয়ে রাখতেই স্ত্রী সামর্থ্য বানু ৩০ হাজার টাকা ঋণ নেন বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক থেকে। এখন এই ঋণই তার জীবনের বড় অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। স্বামীকে সারাজীবনের মতো হারিয়ে ফেললেও তার পিছু ছাড়েননি এনজিও কর্মকর্তারা। অবশেষে উপায় না দেখে ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন বৃদ্ধা সামর্থ্য বানু।

খোঁজ নিয়ে জানা গেছে, পাবনার ভাঙ্গুড়া পৌর সদরের ৪নং ওয়ার্ডের সারুটিয়া বাঁধপাড়া মহল্লার মৃত খলিলের স্ত্রী হলেন সামর্থ্য বানু। ক্যানসার আক্রান্ত স্বামীর চিকিৎসার জন্য এনজিও সংস্থা ব্র্যাক থেকে ছয় মাস আগে ৩০ হাজার টাকা ঋণ নেন। চিকিৎসা চলাকালীন অবস্থায় ছয়টি কিস্তি পরিশোধও করেন। এরমধ্যে মারা যান স্বামী খলিল উদ্দিন। সংসারে জেঁকে বসে অভাব। সন্তান না থাকায় কোথায় যাবেন, কী খাবেন তা নিয়ে হয়ে পড়েন দিশেহারা। কিস্তি দেয়া বন্ধ হয়ে যায় তার।

এমন অবস্থায় ঋণের কিস্তির জন্য চাপ প্রয়োগ করতে থাকে ব্র্যাকের কর্মকর্তারা। এ সময় সামর্থ্য বানু তার অসহায় অবস্থার কথা তুলে ধরে কিস্তি দিতে অপারগতা প্রকাশ করেন। তবে তার পিছু ছাড়ছেন না এনজিও কর্মকর্তারা। তারা কিস্তির টাকা পরিশোধের জন্য সামর্থ্য বানুকে অপমান করাসহ হুমকি দিচ্ছেন বলে অভিযোগ। এরপর বাধ্য হয়ে ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন তিনি।

বুধবার (১২ সেপ্টেম্বর) সরেজমিনে বাঁধপাড়া মহল্লায় বৃদ্ধা সামর্থ্য বানুর বাড়িতে গিয়ে দেখা যায়, ছোট্ট একটি টিনের ঘর। ঘরের দরজা বন্ধ। ডাকাডাকি করে খোঁজ না পেয়ে তার এক কাছের আত্মীয়ের বাসায় দেখা মেলে ওই বৃদ্ধার।

সাংবাদিক পরিচয় পেয়ে সামর্থ্য বানু বলেন, ‘স্বামীর মৃত্যুর পর আমার সংসারে উপার্জনক্ষম ব্যক্তি বলতে কেউ নাই। এখন নিজেই একবেলা খেতে পারি না। কিস্তির টাকা কোথায় পাব? এনজিও কর্মকর্তাদের হুমকিতে তাই বাধ্য হয়ে ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছি।’

এ ব্যাপারে ভাঙ্গুড়া ব্র্যাকের শাখা ব্যবস্থাপক মোজাম্মেল হকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ত আছেন বলে ফোন কেটে দেন। এরপর বারবার তাকে ফোন করা হলেও তিনি তা রিসিভ করেননি।

সংশ্লিষ্ট বিষয়ে ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মাহফুজা সুলতানা বলেন, ‘এ ধরনের কোনো ঘটনার খবর আমার জানা নেই। কেউ আমাকে বিষয়টি অবহিতও করেনি।’ তবে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন উপজেলা প্রশাসনের এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর