ছুটির পর বেনাপোল-পেট্রাপোল বন্দরে বাণিজ্য সচল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল(যশোর) | 2023-08-24 09:40:47

শারদীয় দুর্গাপূজার টানা ৪ দিনের ছুটি শেষে পুনরায় বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরের সাথে আমদানি-রফতানি বাণিজ্য সচল হয়েছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ১০টা থেকে এ পথে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হয়।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা জানান, সাপ্তাহিক ছুটি ও দুর্গাপূজা উপলক্ষে চারদিন বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বন্ধ ছিল। মঙ্গলবার সকাল থেকে পুনরায় আমদানি-রফতানি সচল হয়েছে। ব্যবসায়ীরা পণ্য খালাসের কাজে ব্যস্ত সময় পার করছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানান, দুর্গাপূজা উপলক্ষে গত ২৩ অক্টোবর সকাল থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বন্দরে আমদানি-রফতানি হয়নি। আজ থেকে পুনরায় আবার বাণিজ্য সচল হয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, দেশে স্থলপথে যে আমদানি রফতানি বাণিজ্য হয় তার ৭০ শতাংশই হয় বেনাপোল বন্দর দিয়ে। প্রতিবছর বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪০ হাজার কোটি টাকার পণ্য আমদানি ও ৮ হাজার কোটি টাকার পণ্য রফতানি হয়ে থাকে। আমদানি পণ্য থেকে সরকারের রাজস্ব আসে প্রায় ৫ হাজার কোটি টাকা। চলতি ২০২০-২১ অর্থ বছরে এ বন্দরে আমদানি পণ্য থেকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ২৪৪ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর