সাকার ক্যাডার বিধান বডুয়ার ১০ বছর জেল

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 00:57:41

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ড কার্যকর হওয়া সাকা চৌধুরীর এক সময়ের দুর্ধর্ষ ক্যাডার বিধান বডুয়াকে দণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (১২ সেপ্টেম্বর) ৩য় অতি: জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মুন্সি আব্দুল মজিদ রাউজান থানায় দায়ের করা অস্ত্র মামলায় তাকে ১০ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন।

আদালত সুত্রে জানা গেছে, রাউজান থানায় দায়ের করা একটি অস্ত্র মামলায় ২০১১ সালের ৮ সেপ্টেম্বর গ্রেফতার করা হয় বিধান বডুয়াকে। গ্রেফতারের পর তাকে জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ড চেয়ে আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। কিন্তু তখন রাউজানে তার আধিপত্য নিরাপত্তা বিবেচনা করে তাকে নগরীর বায়েজিদ থানায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে সে তার কাছে আরো অস্ত্র আছে বলে স্বীকার করে। তার তথ্য অনুযায়ী রাউজান থানার পশ্চিম আধার মানিক গ্রামের সুজিত বডুয়ার বাড়ির পুকুর সংলগ্ন দক্ষিণ পাড়ের জাম গাছের নিচ থেকে একটি জি-৩ রাইফেল উদ্ধার করে পুলিশ।

এই ঘটনায় তৎকালীন রাউজান থানার ওসি রেফায়েত উল্যাহ চৌধুরী বাদী হয়ে ২০১১ সালের ১৫ সেপ্টেম্বর অস্ত্র আইনে একটি মামলা দায়ের করেন। মামলার তদন্ত করে রাউজান থানার এসআই নুরনবী একই বছরের ১৩ অক্টোবর বিধান বডুয়াকে আসামি করে চার্জশীট দেন আদালতে।

আদালত ২০১২ সালের ১৬ মে বিধান বডুয়ার বিরুদ্ধে চার্জ গঠন করেন। মামলায় ১৪ জন সাক্ষীর মধ্যে ৯ জন আদালতে সাক্ষ্য প্রদান করে।

আজ মামলার রায়ের ধার্য তারিখে আদালত তাকে অস্ত্র মামলায় ১০ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন।

অতিরিক্ত জেলা পিপি লোকমান হোসেন চৌধুরী বলেন, বিধান বডুয়া একজন দুর্ধর্ষ সন্ত্রাসী। তার বিরুদ্ধে আরো ২০ টি মামলা রয়েছে যার অনেকগুলো বিচারাধীন এবং কিছু মামলায় ইতোমধ্যে সাজা হয়েছে।

রাউজান থানায় দায়ের করা একটি অস্ত্র মামলায় তাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত

এ সম্পর্কিত আরও খবর