মারমুখী হয়ে উঠছে বরিশালের জেলেরা!

, জাতীয়

জহির রায়হান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-18 22:48:25

ইলিশের উৎপাদন বাড়াতে ডিম ছাড়া ও প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণে আহরণ, বিপণন, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিনিময় ও মজুদ করতে টানা ২২ দিন (১৪ অক্টোবর- ৪ নভেম্বর) পর্যন্ত নিষেধ করছেন সরকার।

এমন নির্দেশ বাস্তবায়নে মাঠ প্রশাসন, মৎস্য অধিদফতর, কোস্টগার্ড, নৌবাহিনী ও নৌপুলিশসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কঠোর অবস্থানে থাকলেও জেলেরা যে যার মতো করে দেদারসে মা ইলিশ শিকার করছে।

তবে নিষিদ্ধ সময়ে কয়েক শ জেলেদের আটক, লাখ লাখ টাকা জরিমানা, মামলা ও তাদের কয়েক লাখ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করলেও কোনভাবেই ইলিশ ধরা নিয়ন্ত্রণ করতে পারছেন না প্রশাসন। উল্টো ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা ও টহল দিতে গিয়ে জেলেদের কর্তৃক হামলার শিকার হচ্ছে পুলিশসহ সংশ্লিষ্টরা।

পুলিশ ও মাঠ প্রশাসন সূত্রে জানা গেছে, বরিশালের হিজলা ও সদর উপজেলায় মা ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা ও টহল দিতে গিয়ে চলতি মাসের ১৪-২৭ অক্টোবর পর্যন্ত পাঁচ পুলিশ ও এক স্পিডবোট চালকসহ ৬ জন আহত হয়েছেন।

আরো জানা গেছে, গত বৃহস্পতিবার (১৫ অক্টোবর) গভীর রাতে হিজলার মেঘনা নদীতে ইলিশ শিকারের সময় নৌকাসহ দুই জেলে আটক করার পর তাদের ছিনিয়ে নিয়ে ৫/৭ জেলে মিলে হামলা চালিয়ে দুই নৌপুলিশ সদস্যদের আহত করে। আহত পুলিশ সদস্যদের হিজলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়াসহ হামলাকারী জেলের বিরুদ্ধে হিজলা থানায় একটি মামলা দায়ের করার পর রিপন বাঘা ও সজিব নামে দুুুই জেলেকে আটক করা হয়েছে বলেও বার্তা২৪.কম’কে জানিয়েছেন হিজলা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক শেখ বেল্লাল হোসেন।

এছাড়াও গত মঙ্গলবার (২০ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে বরিশাল সদর উপজেলার চন্দ্রমোহন এলাকায় অবৈধ কারেন্ট জাল উদ্ধার অভিযান পরিচালনা করতে গেলে প্রশাসন, মৎস্য কর্মকর্তা ও পুলিশ সদস্যসহ ১০ জনের একটি আভিযানিক টিমের উপর ইট-পাটকেল দিয়ে হামলা চালায় অজ্ঞাত জেলেরা। এতে অভিযানের দলে থাকা দুই পুলিশ সদস্য ও স্পিডবোটের চালক আহত হয়।

এ হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাতদের আসামি করে একটি মামলা দায়ের করার পর একজন কে আটক করেছে বলে বার্তা২৪.কম’কে জানিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন তালুকদার ।

সর্বশেষ, মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল সোয়া ৯টার দিকে হিজলার বদরপুর এলাকায় নদীতে টহল দিতে গিয়ে নৌপুলিশের সদস্যেদের দেখে তাদের উপর ইট, লাঠি ও বাঁশ হামলা চালায় ৯/১০টি নৌকার জেলেরা। হামলায় এক নৌপুলিশ সদস্য হাতে আঘাত পেয়ে আহত হয়েছেন। পড়ে পুলিশ আত্মরক্ষায় হামলাকারীদের ছত্রভঙ্গ করতে শর্টগান দিয়ে চার রাউন্ড ফাঁকা গুলি ছোড়েছেন বলে বার্তা২৪.কম কে জানিয়েছেন হিজলার আবুপুর-হরিনাথপুর ভাসমান নৌপুলিশ ইউনিট-১ এর টহল ইনচার্জ এসআই মোস্তাফিজুর রহমান ।

বরিশাল জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সরকার ঘোষিত নিষিদ্ধ সময়ে টানা ২২ দিনে মা ইলিশ সংরক্ষণ অভিযানের শুরু থেকে গত (১৪-২৭ অক্টোবর) পর্যন্ত ৭৯ টি মোবাইল কোর্ট অভিযানে ৩৪৯টি মামলায় ২৯৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে। পাশাপাশি ৫৫ জনের কাছ থেকে দুই লাখ ৮৬ হাজার টাকা জরিমানা আদায়সহ প্রায় ১৮ লক্ষ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়ে ধ্বংস করেছে একই আদালত ।

এদিকে বরিশাল জেলার উজিরপুর-বানারীপাড়ার সন্ধ্যা নদী,মেহেন্দীগঞ্জ-হিজলা উপজেলা এলাকায় তেতুলিয়া, মেঘনা,কালাবদর ও বাকেরগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে স্থানীয় রাজনৈতিক নেতা-কর্মী ও প্রভাবশালীদের ছত্র-ছায়ায় প্রচুর পরিমাণে জেলেরা মা ইলিশ শিকার করার খবর পাওয়া গেছে।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ আবু সাঈদ বার্তা২৪.কম’কে জানান, নিষিদ্ধ সময়ে ইলিশ আহরণ থেকে বিরত রাখতে সরকারের নানামুখী কর্মকাণ্ড সত্বেও অভিযান পরিচালনাকারী সদস্যরা প্রায়ই বিভিন্ন জায়গার হামলার শিকার হচ্ছে। তবুও ইলিশ শিকারিদের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে জেলেদের আটক, জরিমানা, মামলা ও তাদের অবৈধ কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়ে ধ্বংস করা হচ্ছে বলেও জানান এই মৎস্য কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর