কালভার্ট ভাঙা, ভোগান্তিতে গ্রামবাসী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-30 17:24:59

গেল বন্যায় গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার জামালপুর ইউনিয়নে পানির স্রোতে ভেঙে গেছে কালভার্টসহ সংযোগ সড়ক। এতে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এই পথে চলাচলকারী গ্রামবাসীদের। 

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে জামালপুর ইউনিয়নের খোর্দ্দ রসুলপুর হাজির জাঙ্গাল-কলপাড়া বটতলা পর্যন্ত কাঁচা সড়কের ভাঙাস্থানে দেখা গেছে মানুষদের ঝুঁকি নিয়ে চলাচলের চিত্র।

জানা যায়, গত মাসে এই এলাকা দিয়ে বয়ে গেছে ভয়াবহ বন্যা। এসময় স্থানীয় খলশেগাড়ি বিলের পানি হাজির জাঙ্গালের কালভার্ট দিয়ে প্রবাহিত হয়ে চোঙ্গার বিলে প্রবেশ করেছে। এতে কালভার্টটির ভিতর দিয়ে পানি প্রবাহে বাধাগ্রস্ত হয়। ফলে পানির তীব্র স্রোতে ওই কালভার্ট ও দু’পাশের সংযোগ সড়ক ভেঙে পড়ে। এ কারণে বিচ্ছিন্ন হয়েছে সহস্রাধিক মানুষের যোগাযোগ ব্যবস্থা।

বিদ্যমান পরিস্থিতে উত্তর ফদিরপুর, ইসবপুর, খোর্দ্দ রসুলপুর ও বুজরুক রসুলপুর গ্রামসহ আরও বেশ কিছু গ্রামের সহস্রাধিক মানুষের চলাচল বন্ধ রয়েছে। এসব মানুষেরা বিভিন্ন হাট-বাজার ও আত্নীয়-স্বজনের বাড়িতে বিকল্প রাস্তায় যাতায়াত করছে। আবার অনেকে হেঁটে কিংবা বাইসাইকেল ঘাড়ে নিয়ে ঝুঁকিতে ভাঙাস্থান দিয়ে পারাপার হচ্ছে। ফলে সেখানে হরহামেশা ঘটছে ছোটখাটো দুর্ঘটনা। হাজির জাঙ্গালের ওই ভাঙা কালভার্ট ও সড়কটি মেরামতের জন্য সংশ্লিষ্টদের জানিয়ে কোনো কাজ হয়নি বলে ভুক্তভোগীদের অভিযোগ।

খোর্দ্দ রসুলপুর আশরাফুল উলুম হাফেজিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা আবু বক্কর সিদ্দিক এসব তথ্য নিশ্চিত করে বার্তা২৪.কম-কে বলেন, হেঁটে চলা মানুষদের চলাচলের সুবিধার্থে ভাঙাস্থানে বাঁশের সাঁকো দেওয়া হয়েছে। সম্প্রতি সেটিও নড়বড়ে হয়ে গেছে।

জামালপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নুরুজ্জামান মণ্ডল বার্তা২৪.কম-কে জানান, পরিষদের আওতাধীন যেসব রাস্তা, ব্রিজ-কালভার্ট বন্যায় ক্ষয়ক্ষতি হয়েছে, সেগুলো মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর