আকাশবীণার ভুল ছবি দিয়ে রির্পোট প্রকাশে বিমানের প্রতিবাদ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 15:23:36


আকাশবীনার র‌্যাফট খোলার ঘটনায় তদন্ত কমিটি


আকাশবীণার র‌্যাফট খোলার ঘটনায় তদন্ত কমিটি সদ্য বহরে যুক্ত হওয়া ড্রিমলাইনার ৭৮৭ আকাশবীণার র‌্যাফট খুলে যাওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বিমান সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) ভোর ৪:২৫ মিনিটের দিকে মালয়েশিয়া থেকে যাত্রী নিয়ে ঢাকায় ফিরে ড্রিমলাইনার আকাশবীণা। যাত্রী নেমে যাওয়ার পর নিয়মিত গ্রাউন্ড চেক এর অংশ হিসেবে বিমানের প্রকৌশল বিভাগের কাছে হস্তান্তর করা হয় উড়োজাহাজটি। পরবর্তী ফ্লাইটের যাত্রীদের খাবার বিমানে ওঠানোর জন্য দরজা খোলার সময় র‌্যাফট খুলে যায়। এ প্রেক্ষিতে প্রকৌশল বিভাগের কর্মীরা আইকাও, সিভিল এভিয়েশন এবং উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং এর নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় পরীক্ষা সম্পন্ন করেন এবং ওইদিন সকালে ঢাকা থেকে সিংগাপুরে ড্রিমলাইনারের নির্ধারিত ফ্লাইট ১৮ মিনিট দেরিতে ৮:৪৩ মিনিটে ঢাকা ছাড়ে। বিমান বলছে উড়োজাহাজটি স্বাভাবিকভাবে চলাচল করছে এবং বুধবার সন্ধ্যা পর্যন্ত ৬টি ফ্লাইট পরিচালিত হয়েছে।   

বুধবার বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) শাকিল মেরাজ এক বিবৃতিতে জানান, র‌্যাফট খুলে যাওয়ার বিষয়ে কারো কোন দায়িত্বে অবহেলা আছে কি না সে বিষয়ে একটি তদন্তে কমিটি গঠিত হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তার ফ্লাইট পরিচালনায় যাত্রীদের নিরাপত্তার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে। ড্রিমলাইনার পরিচালনার জন্য বিমানের নিজস্ব ১৪ জন বৈমানিক ও ১১২ জন প্রকৌশলীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। বর্তমানে বোয়িং অনুমোদিত দুইজন বিদেশি বৈমানিক ও ছয়জন বিদেশি প্রকৌশলী ড্রিমলাইনার পরিচালনার বিষয়টি তত্ত্বাবধান করছেন। একই সঙ্গে বুধবার দেশের কয়েকটি গণমাধ্যমে বিমানের নতুন উড়োজাহাজ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার আকাশবীণাকে নিয়ে ‘ভেঙে পড়েছে আকাশবীণার দরজা’ শীর্ষক ভুল তথ্য সম্বলিত প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে। আকাশবীণার দরজা ভাঙার বিষয়টি সত্য নয়, সম্পূর্ণ ভিত্তিহীন। এমন কি প্রকাশিত প্রতিবেদনে ব্যবহৃত ছবিটিও আকাশবীণার নয়। প্রকৃতপক্ষে আকাশবীণার কোন দরজা ভাঙেনি। বিমানটির কোন দরজার কোন ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

এতে বলা হয়েছে, প্রকৃতপক্ষে জরুরি নির্গমন দরজার সঙ্গে সংশ্লিষ্ট একটি র‌্যাফট খুলে যাওয়ার ঘটনা ঘটেছে। জরুরি অবস্থায় যাত্রীদের উড়োজাহাজ থেকে বের হওয়ার জন্য এই র‌্যাফট দরজার সঙ্গে সংযুক্ত থাকে। এটির মাধ্যমে যাত্রীরা দ্রুত উড়োজাহাজ থেকে বের হতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর