সুনীল অর্থনীতি বাস্তবায়নে কাজ শুরু করেছে সরকার: মৎসমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 03:14:49

দেশের সুনীল অর্থনীতি বাস্তবায়নে সরকার কাজ শুরু করেছেন বলে জানিয়ছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রোজাউল করিম।

বৃহস্পতিবার (২৯ অক্টােবর) দুপুরে রাজধানীর একটি হোটেলে ‘সুনীল অথনীতিতে সিউইডের সম্ভবনা: গবেষণা অগ্রগতি ও বাণিজ্যিকীকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মৎসমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের সমপরিমাণ সমুদ্রসীমা জয় করেছি আমরা। অপার সম্ভাবনাময় বাংলাদেশের সমুদ্র সম্পদের বিকাশে যা যা পদক্ষেপ নেওয়া প্রয়োজন সবকিছুই করবে সরকার। সিউইডের বিষয়ে আমরা সবাই সমন্বয় করে কাজ করছি। সিউইডই শুধু নয়, বিকশিত সব খাত নিয়েই আমরা কাজ করছি। সিউইড নিয়ে সবার সাজেশন আমরা নেবো। সবার সাজেশন নিয়েই চলতে চাই। শুধু এখানেই নয় দেশের বিরুদ্ধে যারা অপচেষ্টা করবে তাদের প্রতিহত করতেও সবার সহযোগীতা চাই।

তিনি বলেন, আমাদের সম্পদের ওপর সবারই দৃষ্টি ছিলো, অনেকেই অনেক কিছু নিয়েও গেছে। তবে সম্পদের উৎস যেটা সেটা কেউ নিতে পারেনি। হিরা, মুক্তা হয়তো নিতে পেরেছে, পাকিস্তানিরা নিয়েছে। কিন্তু মৌলিক সম্পদ কেউ নিতে পারেনি। আমাদের দৃঢ়তা, প্রত্যয় কেউ নিতে পারেনি। অপার সম্ভবনাময় সম্পদ কিন্তু আমরা দেখতে পারিনি, যেটা আমাদের নেতা জাতির পিতা বঙ্গবন্ধু দেখেছিলেন। আমরা তারই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছি, তার যোগ্য উত্তরসুরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে।

তিনি আরও বলেন, সমুদ্রে যে কতো সম্পদ থাকতে পারে সেটা আমরা কেউ ভাবিনি, শেখ হাসিনা ভেবেছে। ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর একের পর এক পরিকল্পনা নিয়েছে। আমাদের অফুরন্ত সম্পদ আছে, সেটি যাতে কাজে লাগে আমরা কাজ করছি। আমাদের যে জনবল আছে সেই শক্তি অনেক বড় শক্তি। যার কারণে আমরা এখানে পৌঁছাতে পেরেছি। এখন বিশ্বের রোল মডেল বাংলাদেশ, বিশ্বের অর্থসূচকে ভারত-পাকিস্তানকে পেছনে ফেলে বাংলাদেশ এখন অনেক এগিয়ে। করোনায় অনেকে বিদেশ থেকে ফিরে আসছেন, অনেকে কাজ হারাচ্ছেন। দেশে বেকারত্ব বেড়েছে, তবে যারা বেকার হয়েছে তাদের উদ্যোক্তা বানাবো। যারা পোল্ট্রি করতে চায়, মৎস খামার করতে চায় তাদের স্বল্প সুদে ঋণ দিচ্ছি। যাতে কেউ অনাহারে না থাকে।

মন্ত্রী বলেন, করোনাকালে একজন মানুষও না খেয়ে মারা যায়নি। একজনও বিবস্ত্র অবস্থায় থাকেনি, কেউ চিকিৎসার অভাবে মারা যাননি। বাড়িতে বাড়িতে টাকা পৌঁছে দিয়েছে, ত্রাণ পৌঁছে দিয়েছেন। পোশাক খাত আর প্রবাসীদের আয়ে একটা বড় ধাক্কা এসেছে। মৎস খাত সামনে এগিয়ে যাচ্ছে। ইলিশ উৎপাদনে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। বিলুপ্ত অনেক প্রকার মাছকে আমরা ক্ষমতায় এসে আরও সমৃদ্ধ করেছি।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, মৎস অধিদপ্তরের মহাপরিচালক শামস আফরোজ, মৎস গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. ইহাহিয়া মাহমুদ।

সেমিনারে বক্তারা বলেন, সিউইডের সঙ্গে মাশরুমের অনেকটা মিল আছে। এর অনেক সম্ভাবনা রয়েছে। আমরা সামনের দিনগুলোতে এটি বিদেশে রপ্তানি করতে পারি। তবে কিভাবে এর সম্প্রাসারণ করা যায় সেটি নিয়ে গবেষণা করা প্রয়োজন। সিউইডের বিষয়টি আমাদের ব্যাপকভাবে প্রচারণা করা দরকার। এটি যেন খাদ্য হিসেবে মানুষ গ্রহণ করে সেটি নিয়ে প্রচারণা করতে হবে, বিশেষ করে এটি সালাদের সঙ্গে খাদ্য হিসেবে রাখা যেতে পারে। আর রাখাইন সম্প্রদায়কে এটির প্রচারণায় কাজে লাগানো যেতে পারে। সিউইডকে অত্যন্ত গুরুত্ব দেওয়া দরকার।

প্রসঙ্গত সুনীল অর্থনীততে অত্যন্ত মূল্যবান শ্যাওলা বা শৈবাল (সিউইড)। যা বাংলাদেশের কৃষিতে নতুন সম্ভাবনা। শৈবাল একটি সুষম ও সুস্বাদু, বলদায়ক ও শক্তিবর্ধক ঔষধি খাদ্য। বিশ্বের দেশে দেশে মানুষের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকে সুস্বাদু সিউইড।

এ সম্পর্কিত আরও খবর