পিডব্লিউডির অবহেলাতেই স্থগিত করতে হয় সংসদের কার্যক্রম

ঢাকা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 19:58:19

জাতীয় সংসদে বিদ্যুৎ বিভ্রাটের দায় সবাই এড়িয়ে গেলেও সংসদ ভবন রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা গণপূর্ত অধিদপ্তরের (পিডব্লিউডি) কর্মকর্তাদের অবহেলাকেই এ জন্য দায়ী করছেন সংসদ ও বিদ্যুৎ বিভাগ সংশ্লিষ্টরা।

অভিযোগ উঠেছে, সংসদে বিদ্যুৎ বিভ্রাটের নজিরবিহীন এই ঘটনায় চলমান মঙ্গলবারের অধিবেশনের সব কার্যক্রম স্থগিত করতে বাধ্য হয় ডেপুটি স্পিকার। তবে সংসদে কর্তব্যরত গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তারা তাৎক্ষণিক সমাধানের উদ্যোগ না নিয়ে উল্টো এর দায় বিদ্যুৎ বিভাগ ও ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষের (ডিপিডিসি) কাঁধে দিতেই ব্যস্ত হয়ে পড়েন।  মেঘনা ঘাটের ৪০০ মেঘাওয়াট বিদ্যুৎ গ্রিডের সমস্যার অজুহাত দেখিয়ে নিজেদের দায় এড়াতে ব্যস্ত হয়ে পড়েন প্রতিষ্ঠানটির দায়িত্বশীলরা।

এদিকে বিদ্যুৎগ্রিডে কোনো সমস্যা হয়নি জানিয়ে এই ঘটনার জন্য স্থানীয় পিডব্লিউডিকেই দায়ী করছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুৎ বিভাগ থেকে এরই মধ্যে দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব ফয়জুল আমীনকে প্রধান করে একটি তদন্ত কমিটি। অপরদিকে ডিপিডিসির পরিচালক (অপারেশন) এ টি এম হারুনুর রশীদকে প্রধান করে চার সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়। অধিকতর তদন্তের মাধ্যমে  দ্রুত প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়েছে ।

বিদ্যুৎ বিভ্রাটের কারণে মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) বিকেল ৫টায় শুরু হওয়া সংসদ অধিবেশন দিনের সব কার্যক্রম স্থগিত করে সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে মুলতবি করে দেন স্পিকারের আসনে বসা ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

এ বিষয়ে ডেপুটি স্পিকার বলেন, জাতীয় গ্রিডে সমস্যা দেখা দেয়ায় সংসদ ভবনে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। জেনারেটর দিয়ে কিছু সময় চলেছিল। কিন্তু দীর্ঘ সময় জেনারেটর দিয়ে অধিবেশন চালানো সম্ভব নয়। মাইকের সাউন্ডে সমস্যা হচ্ছিল, তাই স্থগিত করা হয়েছে।

সংসদের কর্মকর্তারা জানান, বিদ্যুৎ চলে যাওয়ার কিছুক্ষণ পর তা আসলেও সংসদের লাইন দেয়া যাচ্ছিল না। বার বার কেটে যাচ্ছিল। পরীক্ষা-নিরীক্ষা করে তারপর লাইন দেয়া হয়।

এ বিষয়ে ডিপিডিসির প্রকৌশল বিভাগের নির্বাহী পরিচালক মো. রমিজ উদ্দিন সরকার বলেন, মেঘনা ঘাটের বিদ্যুৎকেন্দ্র ট্রিপ করায় পিজিসিবির আমিনবাজারের ১৩২ কেভি গ্রিড লাইন ‘ট্রিপ’করে। এতে আমিন বাজার থেকে সংসদ ভবনে আসা ডিপিডিসির লাইনটিতে লো ভোল্টেজের সমস্যা হয়। যার ফলে ডিপিডিসির বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে স্বয়ংক্রিয়ভাবে জেনারেটর চালু হয়ে যায়। ডিপিডিসির কোনও সমস্যা ছিল না।

তবে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুনী বলেন, আমাদের কোনও লাইন ট্রিপ করেনি। ফলে পিজিসিবির লাইনের কারণে এ ঘটনা ঘটেনি। তারা বলছেন, এটি ডিপিডিসি বা পিজিসিবির সমস্যা নয়। যেহেতু সংসদের বিদ্যুৎ সরবরাহের দায়িত্ব পালন করে গণপূর্ত (বিদ্যুৎ) বিভাগ তাদের কোন সমস্যা হতে পারে।

তবে বিদ্যুৎ বিভ্রাটের ঘটনায় গণপূর্ত অধিদপ্তর দায় নিতে রাজি নয়। তাদের দাবি মেঘনা ঘাটের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার ভোল্টেজ ড্রপ করেছে। যে কারণে এই সমস্যায় পড়তে হয়েছে।

এ বিষয়ে গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন,  ডিপিডিসির গ্রীড ফেল করায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। গ্রীড ফেল করার পাঁচ সেকেন্ডের মধ্যে আমাদের জেনারেটর চালু হয়ে গেছে। আমাদের মেশিনগুলোর সমস্যা থাকার প্রশ্নই আসে না। গ্রীড ফেল করার পর এখানকার মেশিনের এক ও দুই নম্বর ফিডার কিছু সময়ের জন্য কাজ করছিল না। তবে দ্রুতই তা ঠিক করা হয়।

এ সম্পর্কিত আরও খবর