প্রতিটি বিভাগে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয়: প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 06:39:47

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দ্বিতীয়বার সরকারে আসার পর চট্টগ্রাম ও রাজশাহীতে আমরা দুইটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করেছি। সিলেটেরটাও আমরা করে দিয়েছি। সে আইনটা আজকে পার্লামেন্টে উঠবে, আজকে এটা পাস হবে। এভাবে পর্যায়ক্রমে প্রতিটি বিভাগে একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করা হবে। আমরা চাই চিকিৎসা সেবা আরো উন্নত হোক।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও অন্যান্য প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের আওতাধীন দক্ষিণ কোরিয়ার ই.ডি.সি.এফ এর অর্থায়নে এই সুপার স্পেশালাইজড হাসপাতাল নির্মিত হবে।

মেডিক্যাল বিশ্ববিদ্যালয়গুলো যেসব বিভাগে হবে সেখানে যত সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজ থাকবে সেগুলো ওই বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে অ্যাফিলিয়েটেড থাকতে হবে। ঢাকা মেডিক্যাল কলেজ বাদে অন্যান্য মেডিক্যাল কলেজগুলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনে অ্যাফিলিয়েটেড থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এতে করে কি পড়াশুনা হচ্ছে তা মনিটর করা যাবে। যাতে শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা গ্রহণ করতে পারে। সে ব্যবস্থাটা আমরা করতে চাই। চিকিৎসা সেবার মান উন্নয়ন করতে চাই।

‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো শুধুমাত্র পোস্ট গ্র্যাজুয়েশন এবং গবেষণার শিক্ষা হবে- এর নিচে না। অন্যসব কলেজগুলোতে হবে। বিদেশেও সেভাবে থাকে। কলেজগুলোতে গ্র্যাজুয়েশন পর্যন্ত সমস্ত শিক্ষা। পোস্ট গ্র্যাজুয়েশন ও তার ওপরে পিএইচডি গবেষণা সেগুলো বিশ্ববিদ্যালয়ে হবে।’

বক্তব্যে প্রধানমন্ত্রী স্বাস্থ্যসেবায় তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে আমরা পাঁচটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় করেছি। সেই সঙ্গে নওগাঁ, নেত্রকোনা, মাগুরা ও নীলফামারীতে নতুন মেডিক্যাল কলেজের অনুমোদন দেওয়া হয়েছে। চাঁদপুরেও একটা মেডিক্যাল কলেজ হবে।

সরকারি ও বেসরকারি খাতে যাতে হাসপাতাল তৈরি হয়, সেজন্য প্রথমবার যখন সরকারে ছিলাম- তখন মেডিকেল ইকুইপমেন্ট সহজে ক্রয়ের লক্ষে ট্যাক্স হার কমিয়ে দেই। এটাকে শিল্প হিসেবে ঘোষণা করে ট্যাক্স কমানোর উদ্দেশ্য হলো- বেসরকারি খাতে যাতে আরো বেশি করে হাসপাতাল হয়। যেন মানুষ চিকিৎসা সেবা নিতে পারে। আর সেই সুযোগটা আমরা করে দিয়েছিলাম বলেই বাংলাদেশে এখন বড় বড় নামিদামি হাসপাতাল হয়েছে।

নার্সিংয়ের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমাদের মাত্র ডিপ্লোমা নার্স ছিল। আমার ইতোমধ্যে নার্সিংটাকে আপগ্রেড করে দিয়েছি। বিএসসি, এমএসসি যাতে নার্স হতে পারে তার ব্যবস্থাও আমার করে দিয়েছি। এমনকি পিএইচডি পর্যন্ত যাতে করতে পারে সেই সুযোগটাও আমরা সৃষ্টি করে দিয়েছি। আমাদের প্রচুর নার্সের দরকার। আমরা ইতোমধ্যে বয়সসীমা শিথিল করে দিয়ে অনেক নার্স নিয়োগ দিয়েছি।

অনুষ্ঠানে মন্ত্রী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপচার্য, উপ-উপাচার্য, সচিব, ডাক্তার ও সরকারি, বেসরকারি উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর