নদী ভাঙনে বিলীন হচ্ছে লোহালিয়া: নির্বিকার পানি উন্নয়ন বোর্ড

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2023-08-27 06:28:47

পটুয়াখালীর লোহালিয়া নদীর বাম তীরের অব্যাহত ভাঙনে দিন দিন ছোট হচ্ছে লোহালিয়া ইউনিয়নের সীমানা। গত এক দশকেরও বেশি সময় যাবদ চলতে থাকা এ ভাঙনে বাড়ি-ঘর হারিয়েছে শত শত মানুষ। এ থেকে পরিত্রাণের পেতে বিভিন্ন সময় স্থানীয়রা আন্দোলন সংগ্রাম করলেও ভাঙন প্রতিরোধে কার্যকর কোন উদ্যোগ নেয়া হয়নি।

সাম্প্রতিক সময়ে ভাঙন বৃদ্ধি পাওয়ায় এই এলাকার মানুষরা এখন নির্ঘুম রাত পার করছেন। তবে এ নিয়ে পানি উন্নয়ন বোর্ডের যেন কোন মাথাব্যাথা নেই। এ জন্য তাদের আর্থিক সক্ষমতা না থাকাকে অজুহাত হিসেবে উপস্থাপন করছেন।

গত এক দশকে ঘর-বাড়ি হারিয়ে নিঃস্ব কয়েকশ’ পরিবার। ছবি: বার্তা২৪.কম

গত এক দশকেরও বেশি সময় যাবত পটুয়াখালী সদর উপজেলার লোহালিয়া নদীর ভাঙন অব্যাহত রয়েছে। শত শত একর জমি নদী গর্ভে বিলীন হয়েছে। নিঃস্ব হয়েছে কয়েক শ মানুষ। তবে এর পরও ভাঙন প্রতিরোধে গত এক দশকেও কোন উদ্যোগ নেয়া হয়নি। তাইতো এই এলাকার মানুষ এখন অনেকটাই অসহায় অবস্থায় দিনযাপন করছেন।

দিন দিন ছোট হচ্ছে লোহালিয়া ইউনিয়নের সীমানা। ছবি: বার্তা২৪.কম

লোহালিয়া ইউনিয়নের স্থানীয় বাসিন্ধা এবং জেলা ছাত্রলীগের সহ-সভাপতি রুবেল তালুকদার বলেন, ‘ছোটবেলা থেকে দেখছি নদী ভাঙনে অনেক মানুষ বাড়ি-ঘর ছেড়ে এখন শহরে বস্তিতে গিয়ে আশ্রয় নিয়েছে। অনেক বড় বড় পরিবারের মানুষ এখন পথের ফকির হয়েছে। আমাদের এলাকায় বিভিন্ন সময় এ নিয়ে মানব বন্ধন, সভা সেমিনার করলেও বাস্তবে কাজের কাজ কিছুই হয়নি। ভাঙন প্রতিরোধ করতে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।’

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান বলেন, ‘পটুয়াখালী সদর উপজেলার ৫৫/২ ই পোল্ডারের ১৬.৫ চেইনেজের ভাঙন প্রতিরোধে এখন পর্যন্ত কোন উদ্যোগ নেয়া হয়নি। তবে আমি ভাঙন এলাকা পরিদর্শন করে ঊধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য পত্র পেরন করবো।’

স্থানীয় মানুষের যানমাল রক্ষায় সরকার ভাঙন প্রতিরোধে দ্রুত উদ্যোগ নিবে এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

এ সম্পর্কিত আরও খবর