যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ দশ দেশে যাবে সংসদীয় কমিটি!

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 01:22:53

বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংস্থাসমূহের কার্যক্রম গতিশীল করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইতালিসহ দশটি দেশে যাবে সংসদীয় কমিটি। কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হলে সুবিধাজনক সময়ে মিশনসমূহ পরিদর্শনের সূচি প্রণয়ন করা হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি বিদেশে অবস্থানরত মিশনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ কার্যক্রম গতিশীল করতে ১০টি দেশের ১৫টি মিশন ভ্রমণ করার সুপারিশ করেছে। দেশ ও মিশনগুলো হলো যুক্তরাষ্ট্রে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক ও বাংলাদেশ দূতাবাস, ওয়াশিংটন। সৌদি আরবের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা ও বাংলাদেশ দূতাবাস, রিয়াদ। সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাস, আবুধাবি ও দুবাই। বাংলাদেশ দূতাবাস, লন্ডন। বাংলাদেশ দূতাবাস, অটোয়া, কানাডা ও বামিংহাম। বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুর, বাংলাদেশ দূতাবাস, রোম (ইতালি)। বাংলাদেশ দূতাবাস, কুয়েত সিটি। বাংলাদেশ হাইকমিশন, সিঙ্গাপুর ও বাংলাদেশ দূতাবাস, দোহা (কাতার)।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক ও আন্তর্জাতিক বিমান চালাচল চালু হলে কমিটির প্রস্তাবিত বিভিন্ন দেশে অবস্থিত জাতিসংঘ মিশন ও বৈদেশিক মিশনসমূহের স্বরাষ্ট্র মন্ত্রণারয়ের অধীনস্থ সংস্থাসমূহের কার্যক্রম আরও অধিকতর গতিশীল ও কার্যকর করার উপায় নির্ধারণের বিষয়ে সম্যক ধারণা লাভ করার জন্য সময়সূচির তারিখ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক নির্ধারণের সুপারিশ গৃহীত হয়।

গত ২৯ মার্চ সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সফর সূচি বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জানায়, বিদেশস্থ ১৫টি মিশনে পাসপোর্ট ও ভিসা উইং এর কার্যক্রম চলমান রয়েছে। এসকল মিশনগুলোর পাসপোর্ট ও ভিসা উইং এ সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মচারী কর্মরত রয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক এবং আন্তর্জাতিক বিমান চালু হলে উক্ত মিশনগুলোতে পাসপোর্ট ও ভিসা ইস্যু কার্যক্রম পরিদর্শনের নিমিত্ত একটি পরিকল্পনা গ্রহণ করা যেতে পারে। এতে দেশগুলোর মিশন পরিদর্শনের সম্ভাব্য তারিখের (মাস) জায়গায় বলা হয়েছে কোভিড-১৯ পরিস্থিতির কারণে আপাতত বিদেশ ভ্রমণ বন্ধ আছে। পরিস্থিতি স্বাভাবিক হলে সুবিধাজনক সময়ে মিশনসমূহ পরিদর্শনের সূচি প্রণয়ন করা হবে। সফরের প্রতিনিধি দলে রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. শামসুল হক টুক। এই কমিটির অপর সদস্যরা হলেন- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সংসদ সদস্য মো. আফছারুল আমীন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মো. ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, জনাব নূর মোহাম্মদ ও সুলতান মোহাম্মদ মনসুর আহমদ।

এ সম্পর্কিত আরও খবর