কেসিসিতে ৬৩৭ কোটি টাকার বাজেট ঘোষণা

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 06:35:30

খুলনা: চলতি অর্থবছর শুরুর আড়াই মাস পরে সবচেয়ে বড় বাজেট ঘোষণা করেছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় কেসিসির ২০১৮-১৯ অর্থবছরের ৬৩৭ কোটি ৯ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি।

গত ২০১৭-১৮ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ৪৪০ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার টাকা। পরে তা সংশোধিত আকারে দাঁড়ায় ২৬৯ কোটি ৯১ লাখ ৯৪ হাজার টাকায়। এর মধ্যে বাস্তবায়ন হয়েছে শতকরা ৬১ দশমিক ২৩ ভাগ।

খুলনা সিটি করপোরেশনের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি শেখ মো. গাউসুল আজমের সভাপতিত্বে বর্তমান পরিষদের পাঁচ বছরের সর্বশেষ বাজেট ঘোষণা করলেন মেয়র মনি।

ঘোষিত বাজেটের আয়ের খাত: বাজেটের রাজস্ব তহবিল থেকে আয় ধরা হয়েছে ১৮১ কোটি ৮৯ লাখ ৭৮ হাজার টাকা। এর মধ্যে প্রারম্ভিক স্থিতি ৪৭ লাখ ৬৭ হাজার টাকা এবং রাজস্ব খাত থেকে মোট আয় ধরা হয়েছে ১৩৪ কোটি ২২ লাখ ৬৮ হাজার টাকা। বাকি ৪৫৫ কোটি ২০ লাখ টাকার মধ্যে উন্নয়ন তহবিলের সরকারি অনুদান (২য় অংশ) থেকে ব্যয় ধরা হয়েছে ২৭১ কোটি ৩১ লাখ টাকা এবং বিশেষ প্রকল্প (৩য় অংশ) অনুদান প্রাপ্তি খাত থকে আয় ধরা হয়েছে ১৮৩ কোটি ৮৮ লাখ টাকা।

ব্যয়ের খাতে রাজস্ব তহবিল থেকে সংস্থাপন ব্যয় ধরা হয়েছে ১৮১ কোটি ৮৮ লাখ টাকা। এরমধ্যে সংস্থাপন ব্যয় ১০৯ কোটি ৬৭ লাখ টাকা, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ অর্থাৎ নগরীর বিভিন্ন রাস্তা, ড্রেন ও অবকাঠামোগত সুবিধাধীন উন্নয়ন ব্যয় ৬৯ কোটি ৬৫ লাখ টাকা, মূলধন হিসাব ৩০ লাখ টাকা এবং সমাপনী স্থিতি ২ কোটি ২৬ লাখ টাকা।

এছাড়া সরকারি অনুদান (২য় অংশ) বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ৪৬ কোটি ৩১ লাখ টাকা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বিশেষ ২৫ কোটি ও জাতীয় এডিপিভুক্ত/প্রস্তাবিত প্রকল্পে সরকারি অনুদান ২০০ কোটি টাকা। যা বিশেষ গৃহীত বিশেষ প্রকল্পে খরচ করা হবে। তবে জলাবদ্ধতা নিরসন ও ড্রেনেজ ব্যবস্থা অগ্রাধিকার পাবে।

উল্লেখ, কেসিসির মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনিসহ চলতি পরিষদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ সেপ্টেম্বর। গত, ১৫ মে অনুষ্ঠিত কেসিসি নির্বাচনে বর্তমান মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি প্রতিদ্বন্দ্বিতা করেননি। নির্বাচনে আওয়ামী লীগের খুলনা মহানগর সভাপতি তালুকদার আব্দুল খালেক মেয়র নির্বাচিত হন।

এ সম্পর্কিত আরও খবর