চ্যানেল পরিবর্তনে মহিপুরে নতুন ব্লক পিচিংয়ে ধস

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:14:16

উদ্বোধনের বাকি আর একদিন। এরই মধ্যে আবারো ধসে গেছে গঙ্গাচড়ার তিস্তা সংযোগ সড়কের সেতু ও কালভার্টের ব্লক পিচিং।  ফলে ঝুঁকির মধ্যে রয়েছে মহিপুর-কাকিনা ঘাটে নবনির্মিত শেখ হাসিনা তিস্তা সেতুর সংযোগ সড়কটি।

উজান থেকে নেমে আসা ঢলে তিস্তায় পানি বৃদ্ধি পাওয়ায় নদীর গতিপথ পরিবর্তন হয়ে শেখ হাসিনা সেতুর সংযোগস্থলে তীব্র বেগে আঘাত হানায় নতুন ব্লক পিচিং ধসে পড়েছে।

এদিকে সংযোগ সড়কের ভাঙন ঠেকাতে সেতুর সামনে জরুরি ভিত্তিতে বালির বস্তা ফেলে ডাম্পিং করছে লালমনিরহাটের কালিগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। 

নদীতে আকস্মিক বৃদ্ধি পাওয়া পানি মূল তিস্তায় না গিয়ে কোলকোন্দ ইউনিয়নের বিনবিনা নামক স্থান দিয়ে গতিপথ পরিবর্তন করে আর একটি চ্যানেল তৈরি করেছে। এই চ্যানেলের পানির স্রোত ও তীব্রতা মূল তিস্তার চেয়ে অনেক বেশি।  গত বছরও পানির আঘাতে সংযোগ সেতুর এই অংশে ভাঙন ধরেছিলো।

স্থানীয়রা জানান, সেরাজুল মার্কেট এলাকায় নির্মিত ব্রিজের দুই কোনায় পানি তীব্র বেগে এসে আঘাত করছে।  ব্রিজের দক্ষিণ পাশের সংযোগস্থলে সাম্প্রতিককালের ব্লক-পিচিং ধসে গেছে।  তাছাড়া ইচলি এলাকায় একটি কালভার্টের দুই পাশে ভাঙন দেখা দিয়েছে।  লোকজন ভাঙন ঠেকাতে বালির বস্তা দিচ্ছে।  উজানে বাঁধ না দিলে এই ব্রিজ ও কালভার্ট রক্ষা করা যাবে না।  সেই সঙ্গে রাস্তাঘাট-ঘরবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান সবই ভেঙে নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সংযোগ সড়কে ব্লক পিচিং ধসের কথা স্বীকার করেন কালীগঞ্জের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) উপ-সহকারী প্রকৌশলী তারিকুজ্জামান।  তিনি বার্তা২৪.কমকে বলেন, ভাঙন রোধে বালির বস্তা ডাম্পিং করা হচ্ছে।

উল্লেখ্য, আগামী ১৬ সেপ্টেম্বর রোববার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার গঙ্গাচড়ার মহিপুর-কাকিনা ঘাটে নির্মিত শেখ হাসিনা তিস্তা সড়ক সেতু এবং রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) এর অনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর