পরিচালকের বদলির সমালোচনায় উপপরিচালককে শোকজ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 02:35:27

রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালকের বদলির প্রকাশ্যে সমালোচনা করায় সেখানকার উপপরিচালক ডা. কে এম মামুন মোর্শেদকে শোকজ করা হয়েছে।

মূলত ডা. কে এম মামুন মোর্শেদের বিরুদ্ধে সরকারি চাকরিবিধি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। এ কারণে তার বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না- এই মর্মে আগামী তিন কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য চিঠি দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

রোববার (৮ নভেম্বর) স্বাস্থ্য সেবা বিভাগের পার-২ শাখার উপসচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত এ কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়।

নোটিশে বলা হয়, গত ৫ নভেম্বর ডা. কে এম মামুন মোর্শেদের উদ্যোগে এবং তার স্বাক্ষরিত নোটিশ জারির মাধ্যমে হাসপাতালে প্রাক্তন পরিচালকের (ভারপ্রাপ্ত) বদলির আদেশের বিরুদ্ধে সেখানকার সকল চিকিৎসক, কর্মকর্তা, সেবক/সেবিকা ও কর্মচারীদের নিয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করেন। ওই মতবিনিময় সভায় সরকারি আদেশের বিরুদ্ধে সমালোচনা ও বিষোদগার করা হয়, যা সরকারি কর্মচারী বিধিমালা-১৯৭০ এর পরিপন্থী এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ এর ৩বি বিধি মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ।

উল্লেখ্য, সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. উত্তম কুমার বড়ুয়ার বিরুদ্ধে প্রায় ১২ কোটি টাকার আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সম্প্রতি মামলা করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এরপর গত ৩ নভেম্বর রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ পার-২ শাখার উপসচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ডা. উত্তম কুমার বড়ুয়াকে স্বাস্থ্য অধিদফতরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়।

এর দুদিন পর উপপরিচালক নোটিশ জারির মাধ্যমে এ বদলির আদেশের বিরুদ্ধে মতবিনিময় সভার আয়োজন করেন। এরই জের ধরে উপপরিচালকের বিরুদ্ধে শোকজ জারি ও কেন বিভাগীয় মামলা দায়ের করা হবে না তার ব্যাখ্যা চাওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর