ভালোবাসা সীমানাবিহীন

ঢাকা, জাতীয়

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 16:51:25

ধানমন্ডির স্টার কাবাব থেকে শংকরের দিকে যেতে পশ্চিমের ফুটপাতে দিব্যি সংসার পেতে আছে সারমেয়টি। সঙ্গে আদরে-সোহাগে খেলা করছে তিন তিনটি শাবক। মাতৃস্নেহের অপত্য ঝর্ণাধারা বইছে চারপাশে।

'আহ! কি কিউট', বলতে বলতে পাশ দিয়ে হেঁটে গেল একদল তরুণী। মোড়েই অস্থায়ী দোকান চালান বরিশালের আবু হানিফ মিয়া। বললেন, 'বহু বছর ধরে কুকুরটি এখানে আছে। দিনে আশেপাশে থাকে আর রাত্রে পাহাড়াদারের কাজ করে।'

কিছুক্ষণ দাঁড়িয়ে দেখলাম প্রাণি জগতের ভালোবাসার খেলা। অপেক্ষার আরেকটি কারণ আছে। তা হলো, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তরুণ অধ্যাপক মোহাম্মদ আলম চৌধুরীর একটি সন্দর্ভ। রাজনীতির শিক্ষক হলেও আলম চৌধুরী বিভিন্ন বিদ্যাচর্চা করেন। ইতিহাসপূর্ব কাল থেকে বর্তমান পর্যন্ত সভ্যতায় কুকুরে অসামান্য ভূমিকাকে চিত্রিত করেছেন তিনি। তিনি করেছেন, 'প্রায়ই যে আমরা কুকুরের বাচ্চা বলে গালি দিতে শুনি, সেটি ঘোরতর অন্যায়। কোনো কুকুরের ছানা কি গালি দেওয়ার মতো কোনো কাজ কখনো করেছে? কেন তাকে গালি দেওয়া হবে?'

আলম চৌধুরীর বক্তব্য যুক্তিনিষ্ঠ। শরীরে পানি ঢেলে দিলে বা লাঠি দিয়ে আঘাত করলে ক্ষিপ্ত হয়ে কুকুর প্রতিবাদ করে। আঘাতপ্রাপ্ত হলে কুকুর প্রতিবাদ করবেই। আক্রান্ত হলে প্রতিবাদ করা সকলেরই অধিকার। কুকুর নিজ থেকে অহেতুক কাউকে আক্রমণ করেনি। বরং ভক্তি ও বিশ্বস্ততার পরাকাষ্ঠা দেখিয়েছে।

আসলেই তো, নেকড়ে প্রজাতির সদস্য হয়েও হাজার বছর আগে কুকুর মানুষের সঙ্গী হয়ে জঙ্গল থেকে জনপদে চলে এসেছে। হাজার বছর ধরে ভালোবেসে রয়ে গেছে মানুষেরই সঙ্গে। আর জঙ্গলে ফিরে যায়নি কুকুর।

প্রতিটি ধর্মগ্রন্থে কুকুরের উল্লেখ আছে। কুকুর আছে নানা কাজের সঙ্গী হয়ে আমাদের আশেপাশে। আদর আর ভালোবাসাই তাদের প্রাপ্ত। শরত রাতের আলো-অন্ধকারের আবছায়ায় ধানমন্ডির কোলাহলহীন জনপদে সন্তান-পালনরত কুকুরের দিকে তাকিয়ে মনে পড়ল ভালোবাসা সীমানাবিহীন।

রূঢ় ও নিষ্ঠুর মানুষ এখনও ভালোবাসার দীক্ষা নিতে পারে তাদের কাছ থেকে। সেই শিক্ষায় প্রকৃত ভালোবাসার হৃদয় ছোঁয়া ঢেলে দিতে পারে স্বজন-পরিজন, প্রাণি ও উদ্ভিদ জগতে। অন্তরাত্মাকে প্রসারিত ও আলোকিত করতে পারে অসীমান্তিক ভালোবাসায়।

এ সম্পর্কিত আরও খবর