সরকার সমর্থিত অনিবন্ধিত ১৫ দলের নতুন জোটের আত্মপ্রকাশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:08:56

সরকার সমর্থিত অনিবন্ধিত ১৫টি ইসলামি ও সমমনা রাজনৈতিক দল মিলে গঠিত হয়েছে নতুন জোট 'ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্স (আইডিএ)।’

সদ্য গঠিত জোটের উদ্দেশ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের অধীনে ১৪ দলীয় মহাজোটকে শক্তিশালী করা ও নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক জনমত সৃষ্টি করা।

শনিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জিপিও মোড়ে অবস্থিত হোটেল ইম্পেরিয়ালে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে জোটটি আত্মপ্রকাশ করে।

লিখিত বক্তব্যে ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্সের মুখপাত্র এম এ আউয়াল বলেন, আজকের বিদ্যমান রাজনৈতিক সমস্যা, সন্ত্রাস দমন, দারিদ্র্য বিমোচন ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে এদেশের দেশ প্রেমিক ইসলামি ও সমমনা দলসমূহ যদি রাজনৈতিক কর্মসূচি নিয়ে ঐক্যবদ্ধভাবে জনগণকে সংগঠিত করার চেষ্টা করে তাহলে জনগণ অবশ্যই এটাকে সমর্থন করবে। এবং এর মাধ্যমে এদেশে ইসলামি ও সমমনা শক্তিই তৃতীয় রাজনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হবে।

তিনি আরও বলেন, এই জোট প্রতিষ্ঠার লক্ষ্য সুদূরপ্রসারী। অক্টোবরের প্রথম সপ্তাহে ঢাকায় গণ সমাবেশ করে জোটের কর্মসূচি দেশবাসীকে জানাবো। আশা করছি, এর আগেই দেশ প্রেমিক দল ও বিখ্যাত আলেম এবং ইসলামি চিন্তাবিদরা এই জোটে যোগদান করবেন।

'দেশপ্রেমিক ইসলামি ও সমমনা রাজনৈতিক দলসমূহের জোট ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্স এর আত্মপ্রকাশ' শীর্ষক ব্যানারে গঠিত জোটের চেয়ারম্যান হয়েছেন বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর চৌধুরী, কো চেয়ারম্যান ও মুখপাত্র বাংলাদেশ তরিকত ফেডারেশনের সাবেক মহাসচিব এম এ আউয়াল ও সদস্য সচিব হয়েছেন গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্টের চেয়ারম্যান অ্যাডভোকেট নুরুল ইসলাম খান।

ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্সের অন্তর্ভুক্ত ১৫টি দলের মধ্যে রয়েছে আলহাজ্ব মিছবাহুর রহমান চৌধুরীর বাংলাদেশ ইসলামী ঐক্যজোট, এম এ আউয়ালের বাংলাদেশ তরিকত ফেডারেশন, এডভোকেট মো. নুরুল ইসলাম খানের গণতান্ত্রিক ইসলামিক মুভমেন্ট, এম এ রশিদ প্রধানের বাংলাদেশ ইসলামিক পার্টি, হাসরত খান ভাষানীর বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ ভাষানী গ্রুপ, রুমা আলীর বাংলাদেশ ডেমোক্রেটিক ফ্রন্ট।

এছাড়া মাওলানা শাহ মোস্তাকিম বিল্লাহ ছিদ্দিকীর বাংলাদেশ জমিয়তে দারুসসুন্নাহ, মাওলানা হারিছুল হকের বাংলাদেশ ইসলামী ডেমোক্রেটিক ফোরাম, হাকিম গোলাম মোস্তফার বাংলাদেশ গণ কাফেলা, মুফতি ফখরুল ইসলামের বাংলাদেশ জনসেবা আন্দোলন, কাজী মাসুদ আহমদের বাংলাদেশ পিপলস ডেমোক্রেটিক পার্টি, রেজাউল করিম চৌধুরীর বাংলাদেশ ইসলামী পেশাজীবী পরিষদ, মুফতি সৈয়দ মাহাদী হাসান বুলবুলের ইসলামী ইউনিয়ন বাংলাদেশ, খাজা মহিবুল্লাহ শান্তিপুরীর বাংলাদেশ মানবাধিকার আন্দোলন ও আব্দুল্লাহ জিয়ার ন্যাশনাল লেবার পার্টি।

জোটে অন্তর্ভুক্ত দলগুলোর নিবন্ধন প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিছবাহুর রহমান চৌধুরী জানান, জোটের অন্তর্ভুক্ত দলগুলো ইতোমধ্যে নিবন্ধনের জন্য আবেদন করেছে। নির্বাচনের আগে আশাকরি নিবন্ধন পাবো।

নির্বাচনের আগে নির্বাচন কমিশন আর কোনো দলকে নিবন্ধন দেবে না বলে জানিয়েছে এ কথার জবাবে তিনি বলেন, নিবন্ধন দিতে ইসিকে বাধ্য করা হবে।

ইসলামিক ডেমোক্রেটিক অ্যালায়েন্সের চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এসময় সমমনা ১৫টি রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর