সুন্দরগঞ্জে বাঁধের ধারে সবজি চাষ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-24 17:35:06

গাইবান্ধার নদীবেষ্টিত উপজেলা সুন্দরগঞ্জ। এ উপজেলার বিভিন্ন বাঁধের ধারে বপন করা হচ্ছে নানা জাতের সবজি বীজ। বেড পদ্ধতি এসব সবজি চাষে ঝুঁকছেন প্রায় ২ হাজার কৃষক।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিকেলে উপজেলার বেলকা ইউনিয়নের বাঁধের রাস্তার দু’পাশে সবজি বীজ বপন করতে দেখা গেছে বেশ কিছু কৃষককে। এসময় উপজেলা কৃষি অফিসার রেজা-ই মাহমুদসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

জানা যায়, এক ইঞ্চি জমি ফাঁকা রাখা যাবেনা, এমন নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা সরকারের। এটি বাস্তবায়নে সুন্দরগঞ্জ উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা মাঠপর্যায়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে বেলকা ইউনিয়নের বাঁধের দু’পাশে বেড পদ্ধতি বপন শুরু হয়েছে মরিচ, বেগুন, ঢেঁড়স, ফুলকপি, মুলা, গাজর, লাল শাক, ডাটা শাকসহ নানা জাতের সবজি বীজ।

কৃষক আব্দুল আলীম ও ইউনুস আলী বলেন, উপজেলা কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় বেড পদ্ধতি সবজি চাষ শুরু করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে নিজেদের খাদ্য চাহিদা মিটিয়েও বাজারে বিক্রি করা যাবে।

সুন্দরগঞ্জ উপজেলা কৃষি অফিসার রেজা-ই মাহমুদ বার্তা২৪.কম’কে বলেন, এই সবজি চাষ সম্প্রসারণের মাধ্যামে পুষ্টির চাহিদা পূরণ হওয়াসহ কৃষকের আয় বাড়বে। এর পাশাপাশি বাঁধের রাস্তাও সংরক্ষণ হবে।

এ সম্পর্কিত আরও খবর