ছেলের জন্য স্টেডিয়াম বানাতে ২০ বসতবাড়ি দখলের অভিযোগ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-24 12:23:58

সাভারের আশুলিয়ায় ছেলের জন্য খেলার স্টেডিয়াম বানাতে ২০ বসতবাড়ি দখলের অভিযোগে এম এ মতিন নামের এক ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী। বহুরূপী এই মতিন (৫৫) বর্তমানে ভয়ঙ্কর ভূমিদস্যুর রূপ নিয়েছে। ছেলের খেলার জন্য বাস্তুহারা করছেন অনেককেই।

মামলা দায়েরের বিষয়টি শনিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় নিশ্চিত করেছেন আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) জিয়াউল ইসলাম। এর আগে সকালে তার বিরুদ্ধে মামলা দায়ের করেন ভুক্তভোগী।

এম এ মতিন কখনও ব্যাংক কর্মকর্তা, কখনও বেসরকারি প্রতিষ্ঠানের বড় কর্মকর্তা, কখনও ব্যবসায়ী পরিচয় দিয়ে বর্তমানে তিনি আশুলিয়ার বাইপাইলের মধ্য গাজিরচট বসুন্ধরা এলাকায় বাগান বাড়ি নির্মান করে বসবাস করে আসছেন। তিনি নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার হাজী শফিউল্লাহর ছেলে বলে জানা গেছে। এই মামলার তিনি প্রধান আসামি। এর আগেও আশুলিয়া থানায় তার বিরুদ্ধে প্রায় ১৫ টি সাধারণ ডায়েরিসহ অভিযোগ রয়েছে।

অন্যান্য আসামিরা হলো- নরসিংদী জেলা সদরের মৃত শহীদ মীরের ছেলে ইয়াছিন (৩০), আশুলিয়ার মধ্যগাজির চটের উষা পোল্ট্রির মোড় এলাকার বাবুর ছেলে বিপ্লব (২০) ও একই এলাকার বাবু (৪৫)। এছাড়া অজ্ঞাত আরও ৭/৮ জনের বিরুদ্ধে এই মামলা দায়ের হয়।

 খোঁজ নিয়ে জানা যায়, ২০১২ সালে সাড়ে ৫ শতাংশ জমি ক্রয় করে ২০১৯ সাল পর্যন্ত বসবাস করেছেন প্রবাসী আলী আজম নামে এক ব্যক্তি। তিনি বাড়ি বেড়াতে গেলে ঘরের দরজা ভেঙে পুরো বাড়ি দখল করে নেয় এম এ মতিন।

লতিফ মাঝিও তার অত্যাচার, অন্যায়ের থাবায় পড়ে আজ নিঃস্ব। ১০ জন মিলে কেনা তাদের জমিটুকুও কেড়ে নিয়েছে মতিন। উক্ত জমিতে মতিনের কোন জমি নেই প্রমাণ হলেও বাড়ি নির্মাণ করতে দিচ্ছে না মতিন।

অপর ভুক্তভোগী খোকন কুন্ড ২০০১ সালে জমি কিনে বাড়ি করেন। তিনি বার্তা২৪.কম’কে বলেন, শুনেছি তার বাড়ির আশেপাশের বিভিন্ন জমি দখল করেছে মতিন। পরে আমার বাড়িটিও তার বলে দাবি করেন মতিন। প্রতিবাদ করলে বাড়ির কেয়ারটেকারকে মারধর করলে থানায় অভিযোগ দায়ের করি।

এছাড়া ২০১৭ সালে ১২ মে তার বাড়ির কেয়ারটেকার ফারুক হোসেনকে তার সীমানায় মাটি চাপা দিয়া হত্যা করা হয়। এঘটনায় মতিনের জমি দখলের সহযোগী ইয়াসিন ও রকিসহ চারজনকে গ্রেফতার করে পুলিশ। তাদের এই মতিনই জামিনে বের করেন। এঘটনার রহস্যও রহস্যেই থেকে যায়।

এসব অভিযোগ আসতে থাকলে সাভার উপজেলা ভাইস চেয়ারম্যান শাহাদাত হোসেন খাঁন কিছু দিন আগে ঘটনাস্থলে গেলে তাকে লক্ষ করেও গুলি ছোড়া হয়। হামলার স্বীকার হয়ে ফিরে আসেন তিনি।

মামলার এজাহারের তথ্যমতে, গত ১৩ নভেম্বর রাতে আগের মতই আবুল কালাম আজাদ নামের এক ব্যক্তির ১৬ শতাংশ জমির বাউন্ডারি ভেঙ্গে জমি দখল করে মতিন এবার ভিন্ন কায়দায় যায় মতিন। এবার ১০ লাখ টাকা চাঁদা দাবি করেন তিনি। এঘটনায় অভিযোগের ভিত্তিতে তদন্ত শেষে আজ ১৪ নভেম্বর ৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৭ থেকে ৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়।

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) জিয়াউল ইসলাম জানান, বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হচ্ছে। একই সাথে আসামিদের আটকের চেষ্টা চলছে।

এ সম্পর্কিত আরও খবর