বিজয় দিবসে চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী | 2023-08-26 00:08:09

রেলপথ মন্ত্রী অ্যাড. নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘আসছে মহান বিজয় দিবসে পণ্যবাহী ট্রেন চলাচলের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে চিলাহাটি-হলদিবাড়ী রুটে নবনির্মিত রেলপথ। আর আগামী স্বাধীনতা দিবসের দিন থেকে ঢাকা থেকে কলকাতা মৈত্রী এক্সপ্রেস, খুলনা থেকে কলকাতা বন্ধন এক্সপ্রেস ট্রেনের ন্যায় ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত আরও একটি ট্রেন চলাচলের উদ্যোগ নেয়া হয়েছে।’

চিলাহাটি স্টেশনের নতুন ভবনের ভিত্তি প্রস্তর উদ্বোধন। ছবি: বার্তা২৪.কম

শনিবার (১৪ নভেম্বর) দুপুরে রেলপথ মন্ত্রী অ্যাড. নুরুল ইসলাম সুজন রেলপথ পরিদর্শন আর ৮০ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে আধুনিক প্রযুক্তি সম্পন্ন চিলাহাটি স্টেশনের নতুন ভবনের ভিত্তি প্রস্তর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

এ সময় প্রকল্প পরিচালক আব্দুর রহিম, জলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, ডোমার সার্কেলের সিনিয়র এএসপি জয়ব্রত পাল উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে দোয়া ও মোনাজাত করা হয়। ছবি: বার্তা২৪.কম

১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের সময় তৎকালীন দুই দেশের সরকার চিলাহাটি-হলদিবাড়ী রেলপথের লাইন তুলে ফেলে দেয় ফলে চিলাহাটি-হলদিবাড়ী রেলপথটি পরিত্যক্ত হয়ে যায়। এ রেলপথটিকে পুনরায় চালুর উদ্যোগ নেয় দুই দেশের সরকার। বাংলাদেশ সরকার বন্ধ থাকা রেলপথটি চালু করতে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা ব্যয়ে চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ ও ২ দশমিক ৩৬ কিলোমিটার লুপলাইন স্থাপন করে। ভারত সরকার ৩১ কোটি রুপি ব্যয়ে হলদিবাড়ী রেলওয়ে স্টেশন থেকে জিরো পয়েন্ট পর্যন্ত ৪ দশমিক ৩৪ কিলোমিটার রেলপথ স্থাপন শেষে দুই দেশ পরীক্ষামূলক রেলইঞ্জিন ট্রায়াল দেয়।

এ সম্পর্কিত আরও খবর