পদ্মা সেতুর স্প্যানে শুরু হচ্ছে রেল সংযোগের কাজ

ঢাকা, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 02:36:14

পদ্মাসেতুর স্প্যানে রেল সংযোগ দেওয়ার কাজ শুরু হচ্ছে। সেতুর মাওয়া প্রান্ত থেকে জাজিরায় রেলওয়ে স্লাবগুলো সরিয়ে নেওয়ার কাজ চলছে। দুই তিন দিনের মধ্যে এগুলো জাজিরায় নেওয়া সম্ভব হবে। এরপর স্প্যানের ভেতরে  স্ট্রিংগার ও স্লাব স্থাপন করা শুরু করবেন প্রকৌশলীরা।

পদ্মাসেতুর জাজিরা প্রান্তে এখন যে ৬ টি খুঁটিতে ৫ টি স্প্যান বসানো হয়েছে তাতে রেলওয়ে স্ট্রিংগার ও স্লাব বসানো হবে। পৌনে এক কিলোমিটার দৃশ্যমান স্প্যানে এসব স্লাব বসবে।

পদ্মা সেতু প্রকল্পের অ্যাসিটেন্ট রেসিডেন্ট ইঞ্জিনিয়ার রইস উদ্দিন  জানান, রেলওয়ে স্লাবগুলো জাজিরা প্রান্তের স্প্যানের মধ্যে স্থাপন হবে। কাল পরশুর মধ্যে মাওয়া কন্সট্রাকশন ইয়াড থেকে এগুলো জাজিরার দিকে নিয়ে যাওয়া হবে।

সেতু ভবন সূত্র জানায়, রোববার পদ্মা সেতুর নতুন একটি স্প্যান চীন থেকে মাওয়ায় আসছে। ৪২ টি পিলারে ৪১ টি স্প্যান বসবে নির্মাণাধীন পদ্মাসেতুতে।

এদিকে পদ্মাসেতুতে জটিলতা তৈরি হওয়া ১১টি পিলারের মধ্যে ৪ টি পিলারের চূড়ান্ত নকশা গতমাসে পাওয়া গেছে। আর বাকি ৭ টি পিলারের চূড়ান্ত নকশা  এ মাসের শেষ দিকে মিলবে।

৪২ টি পিলারের ওপর দাঁড়াবে স্বপ্নের পদ্মাসেতু। এর মধ্যে মূল নদীতে পড়েছে ৪০ টি পিলার। এই ৪০ টি পিলারের মধ্যে ২৬টির ডিজাইন শুরুতেই পাওয়া গিয়েছিলো। পরে পাওয়া আরও ৩ টি সহ ডিজাইন চূড়ান্ত ছিলো ২৯টি পাইলের। বাকি ছিলো ১১ টি পাইল। এরমধ্যে এখন পাওয়া গেলো আরও ৪ টি। সবশেষ বাকি থাকলো ৭ টি পিলারের চূড়ান্ত ডিজাইন।

মাটির গঠনগত বৈচিত্রে ও গভীরতার তারতম্যের কারণে পদ্মাসেতুর মাঝনদী ও মাওয়া প্রান্তের এসব পিলার নিয়ে বেশ জটিলতায় পড়েছিলো এ প্রকল্প। প্রায় এক বছর ঝুলেছিলো এই পাইলগুলোর কাজ।

প্রকল্পের মূলসেতুর দায়িত্বরত প্রকৌশলীরা জানান, সেতুর ৩, ৪ এবং ৫ নম্বর পিলার স্প্যানের অপেক্ষায় আছে। এ দুটি স্প্যান এখনও চীনে রয়েছে।

তিন বছর আগে ২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা বহুমুখী সেতুর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর কাজ চলতি বছরের ডিসেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না। ২০১৯-এ এটি চালু করা যাবে বলে জানিয়েছেন সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম। প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে চলছে সেতুর নির্মাণকাজ ।

এ সম্পর্কিত আরও খবর