ইথিওপিয়ায় আটকা ১০৪ বাংলাদেশি নিরাপদ আছেন: পররাষ্ট্রমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-15 02:30:00

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ইথিওপিয়ায় আটকে পড়া ১০৪ জন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। তারা এখন নিরাপদে আছেন। শিগগিরই তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

রোববার (১৫ নভেম্বর ) দুপুর আড়াইটার দিকে রাজশাহী কলেজে আয়োজিত শিক্ষকদের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ইথিওপিয়ায় যুদ্ধ চলছে। সেখানকার অবস্থা ভালো নয়। বিমান চলাচলও ঠিকমত হচ্ছে না। এ অবস্থায় ঠিক কবে নাগাদ বাংলাদেশিদের ফিরিয়ে আনা সম্ভব হবে তা বলা যাচ্ছে না। তবে শিগগিরই তাদের আনা হবে।

এর আগে দুপুর ১২টার দিকে রাজশাহী কলেজে আসেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি কলেজে বিভিন্ন স্থাপনা পরিদর্শনের আগে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা ভাসানচরে যেতে ইচ্ছুক। কিন্তু তাদের ভাসানচরে স্থানান্তর ঠেকাতে আন্তর্জাতিক এজেন্সি ও কিছু কিছু এনজিও চেষ্টা চালাচ্ছে। যার কারণে রোহিঙ্গা স্থানান্তর প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে।

তিনি আরো বলেন, আমেরিকায় পণ্য রপ্তানির ক্ষেত্রে জিএসপি সুবিধা আমাদের জন্য মুখ্য বিষয় নয়। কারণ অনেক কম খরচে আমরা পণ্য উৎপাদন করে রফতানি করতে পারি। পণ্য রফতানিতে আমেরিকার নতুন সরকারের কাছে ট্যারিফ মরাটিয়াম সুবিধা(সুদ ছাড়া ঋণ) চাইবেন বলেও জানান মন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর