বরিশালে সোনার গাঁ মিল শ্রমিকদের সড়ক অবরোধ প্রত্যাহার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-23 10:53:29

বরিশালে প্রায় আট মাসের বকেয়া বেতন ও মিল খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ করে সড়ক অবরোধ করেছে আন্দোলনরত সোনার গাঁ টেক্সাইল মিল শ্রমিকরা। এতে ঘণ্টা খানিক ধরে বরিশাল- কুুুয়াকাটা সড়কের যান চলাচল বন্ধ থাকার পর যান চলাচল স্বাভাবিক হয়েছে।

সোমবার (১৬ নভেম্বর) বেলা ১১টার দিকে সোনারগাঁ টেক্সটাইল মিল সামনের সড়ক অবরোধ করে শ্রমিকরা। পড়ে আগামী নভেম্বর মাসে দুুইটি ইউনিট ও ডিসেম্বর মাসে একটিসহ পুরোপুরি মিল খুলে দেয়াসহ বকেয়া বেতন পরিশোধ করার মালিক পক্ষের আশ্বাসে এক ঘণ্টা পর সড়ক অবরোধ তুলে নেন শ্রমিকরা।

এর আগে অবরোধের পরপরই মালিক পক্ষের সাথে পুলিশের আলোচনা শেষে এই আশ্বাস ঘোষণা করেন বরিশাল কোতোয়ালি মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ নুরুল ইসলাম।

 বিক্ষোভ সমাবেশ। ছবি: বার্তা২৪.কম

সোনারগাঁ টেক্সটাইল মিল শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের সহ-সভাপতি মোঃ হারুণ শরীফ বার্তা২৪.কম’কে জানান, করোনার কারণে চলতি বছরের গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সোনারগাঁ টেক্সটাইল মিল বন্ধ করে সাধারণ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। এরপর শ্রমিকদের বেতন না দিয়ে ৫ এপ্রিল থেকে আবার ১৯ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করে এখন পর্যন্ত মিল খোলেনি এবং বকেয়া বেতন পরিশোধ করেননি মালিক পক্ষ। কিন্তু মালিক পক্ষ চালাকি করে কোম্পানির বিভিন্ন ত্রুটি দেখিয়ে লেবার কোর্টে লে অফ বন্ধ দেখিয়েছেন। এই সময় আইন অনুযায়ী শ্রমিকদের ৬০ ভাগ বেতন পরিশোধ করার নিয়ম থাকলেও কর্তৃপক্ষ বকেয়া মূল বেতনই নিয়েই তালবাহানা করছে।

চলতি নভেম্বর মাসের মধ্যে আশ্বাস অনুযায়ী দুইটি ইউনিট না খুললে আগামী ১ ডিসেম্বর অনির্দিষ্টকালের জন্য অবরোধ ঘোষণা করার আল্টিমেটাম দেন আন্দোলনরত শ্রমিক-কর্মচারীরা।

এ সম্পর্কিত আরও খবর