ওয়াসার ডোর টু ডোর জরিপ শুরু আজ

চট্টগ্রাম, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 12:42:13


পাওয়া যাবে ফ্ল্যাট ও হোল্ডিংয়ের সংখ্যা

শনাক্ত হবে অবৈধ গভীর নলকূপ

ভবিষ্যতের পরিকল্পনা করতে এই জরিপ - ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক

অবৈধ সংযোগ প্রায় শূন্যের কোঠায় চলে আসবে- মেয়র, চট্টগ্রাম সিটি কর্পোরেশন

এই জরিপ সুয়ারেজ মাস্টারপ্ল্যান বাস্তবায়নে সহায়ক হবে- সিডিএ চেয়ারম্যান


নগরবাসীর পানির তথ্য জানতে ডোর টু ডোর জরিপ কার্যক্রম শুরু করছে ওয়াসা।

নগরবাসী ঠিকমতো পানি পায় কিনা, কোন বাসায় পানির কতোটি সংযোগ লাইন রয়েছে, পানির উৎস কি, পানির গুণগত মান কেমন, ফ্ল্যাটের সংখ্যা কতো, হোল্ডিংয়ের সংখ্যা কতো এধরনের অসংখ্য প্রশ্নের উত্তর জানতে মাঠে নামছে ওয়াসার টিম। রোববার থেকে শুরু হচ্ছে তাদের এই কার্যক্রম। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন উপস্থিত থেকে জামালখান এলাকায় এই জরিপের কার্যক্রম শুরু করেন আজ।

হঠাৎ করে জরিপ কার্যক্রম শুরু করা প্রসঙ্গে জানতে চাইলে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেন, ‘নগরীতে কয়টি ভবন বা কতোটি ফ্ল্যাট এর কোনো তথ্য নেই। এমনকি প্রকৃতপক্ষে কতোটি হোল্ডিং রয়েছে এর হিসেবও কারো কাছে পাওয়া যাচ্ছে না। বাস্তব ও তথ্যের মধ্যে অনেক ফাঁরাক। আমরা এসব ফাঁরাক দূর করে সঠিক তথ্যের এক ডাটাবেইজড তৈরি করতে চাই। আর এই ডাটাবেইজড যে কেউ ব্যবহার করতে পারবে।’

জানা যায়, এই জরিপে, বাসায় পানির সোর্স কি? ওয়াসার পাইপ লাইনের পানি না গভীর নলকূপের পানি। আবার গভীর নলকূপ হলে সেই নলকূপটি ওয়াসা থেকে অনুমোদিত কিনা? ওয়াসা থেকে প্রাপ্ত পানির গুণাগুণ কেমন? পানি নিয়ে গ্রাহকদের কোনো অভিযোগ রয়েছে কিনা? একটি ভবনে কতোটি ফ্ল্যাট রয়েছে? ওই ভবনে কতোজন মানুষ বসবাস করে? ওই বাড়ির সংযোগ থেকে ওয়াসার পানির বিল কি পরিমাণ হয়। বাড়ির হোল্ডিং নম্বর কতো?  তা জানা যাবে। এছাড়া এই জরিপের মাধ্যমে সিটি কর্পোরেশনের নির্ধারিত হোল্ডিং নম্বরের সঙ্গে আমাদের প্রাপ্ত হোল্ডিং নম্বর মেলানো হবে। তাহলে হোল্ডিং নম্বর ছাড়া কোনো বাড়ি রয়েছে তা শনাক্ত করা যাবে এবং সিটি কর্পোরেশনের কাজে লাগবে। একইসঙ্গে নগরীতে কতোটি ফ্ল্যাট রয়েছে এবং বিভিন্ন উচ্চতার কতোটি ভবন রয়েছে সেই তথ্যও পাওয়া যাবে।

ওয়াসার প্রকৌশলীদের সঙ্গে কথা বলে জানা যায়, পানির সঠিক বণ্টন নিশ্চিত করতে প্রাথমিকভাবে নগরীর চারটি ওয়ার্ডে জামালখান, হালিশহর, বহদ্দারহাট ও বাকলিয়া এলাকার চারটি ওয়ার্ডে এই জরিপ কার্যক্রম সম্পন্ন হবে। পর্যায়ক্রমে পুরো নগরীতে করা হবে।

ওয়াসার জরিপ কার্যক্রম প্রসঙ্গে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, তাদের এই জরিপ কার্যক্রমের মাধ্যমে নগরীতে ওয়াসার অবৈধ সংযোগ প্রায় শূন্যের কোঠায় চলে আসবে। ওয়াসা যেভাবে এগিয়ে চলছে তাতে হয়তো আগামী ২০২১ সাল নাগাদ নগরবাসীকে শতভাগ নিরাপদ ও সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে পারবে।

অপরদিকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, ওয়াসা এর আগেও মাস্টারপ্ল্যান করেছে এবং আমরা তা ব্যবহার করে জলাবদ্ধতা প্রকল্প গ্রহণ করেছি। এখন ভবন ও ফ্ল্যাটের সংখ্যার মাধ্যমে তারা সুয়ারেজ মাস্টারপ্ল্যান বাস্তবায়নে হয়তো তথ্য সংগ্রহ করছে কিন্তু এতে আমরাও লাভবান হব।

ওয়াসা সূত্রে জানা যায়, এই জরিপের মাধ্যমে অনুমোদনহীন গভীর নলকূপের সংখ্যা পাওয়া যাবে। একই সঙ্গে নগরীতে এখন ৬০ হাজার সংযোগ থাকলেও বাস্তবে অবৈধ লাইন রয়েছে কিনা এবং আগামীতে কি পরিমাণ সংযোগ লাগবে তা জানা যাবে এই জরিপের মাধ্যমে।

উল্লেখ্য, ওয়াসা বর্তমানে নগরীতে দিনে প্রায় ৩০ কোটি লিটার পানি সরবরাহ করছে।

 

এ সম্পর্কিত আরও খবর