রংপুরে হামলাকারী পুলিশদের বিচার চেয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-28 20:46:37

রংপুরে সংবাদকর্মীর ওপর পুলিশি হামলার ঘটনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সাংবাদিকরা। সমাবেশ থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। অন্যথায় অবস্থান কর্মসূচিসহ বৃহত্তর আন্দোলন গড়ে তোলার ঘোষণা দেন সাংবাদিক নেতারা।

শনিবার (২১ নভেম্বর) বিকেলে রংপুর প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-টিসিএ রংপুর ও রংপুরে কর্মরত সাংবাদিকবৃন্দ এ কর্মসূচির আয়োজন করে।

এতে বক্তারা বলেন, পুলিশ বাহিনীর তদন্ত কমিটির বেঁধে দেওয়া ৭২ ঘণ্টা পার হলেও এখন পর্যন্ত ইন্ডিপেনডেন্ট টিভি’র ক্যামেরাপারসন লিমন রহমানের ওপর হামলাকারী পুলিশ সদস্যদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এতে পুলিশ ও সাংবাদিকদের মাঝে যে সৌর্হাদ্যপূর্ণ সম্পর্ক রয়েছে তা ম্লান হচ্ছে। পুলিশের শীর্ষ কর্মকর্তারা মানবিক পুলিশ হওয়ার আহ্বান জানিয়েছেন। অথচ রংপুরে যে ঘটনাটি ঘটে গেল তা চরম আইন লংঘনের পাশাপাশি পুলিশের অমানবিকতা প্রকাশ পেয়েছে। প্রকাশ্যে সংঘবদ্ধভাবে পুলিশ সদস্যরা এক সাংবাদিককে পেটালো, তার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। অথচ তদন্ত করতে এতো সময় কেন লাগছে তা সাংবাদিক সমাজের বোধগম্য নয়।

এসময় সমাবেশ থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশ এবং দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনানুগ ও বিভাগীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। অন্যথায় সোমবার রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেব। একই সঙ্গে এই আন্দোলন সারাদেশের সংবাদকর্মীরা করতে বাধ্য হবে।

সমাবেশে বার্তা২৪.কম এর স্টাফ করেসপন্ডেন্ট ফরহাদুজ্জামান ফারুকের সঞ্চালনায় বক্তব্য রাখেন, রংপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রশিদ বাবু, সাধারণ সম্পাদক রফিক সরকার, রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ বায়েজিদ আহমেদ, সিটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির মানিক, সাংবাদিক লিয়াকত আলী বাদল, আফতাব হোসেন, জাভেদ ইকবাল, মানিক সরকার মানিক, টিসিএ’র সাধারণ সম্পাদক এহসানুল হক সুমন, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপন প্রমুখ। এতে সভাপতিত্ব করেন টিসিএ রংপুরের সভাপতি শাহ্ নেওয়াজ জনি।

মানববন্ধন সমাবেশে রংপুর প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, সিটি প্রেসক্লাব, টিসিএ, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, তাজহাট থানা প্রেসক্লাব, মাহিগঞ্জ প্রেসক্লাব, রিপোর্টার্স ইউনিটি, মফস্বল সাংবাদিক ফোরামসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দরা অংশ নেন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার ১৭ নভেম্বর বিকেলে রংপুর সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের সংবাদ সংগ্রহের সময় ইন্ডিপেনডেন্ট টিভি’র ক্যামেরা পারসন লিমন রহমানকে সংঘবদ্ধ পুলিশ সদস্যরা পিটিয়ে গুরুতর আহত করে। ওই ঘটনায় জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন ও পুলিশ বিভাগ তিনটি তদন্ত কমিটি গঠন করেছে। জড়িত থাকার অভিযোগে ঘটনার দিন রাতে এএসআই সায়েমকে সাময়িক বরখাস্ত করেছে মেট্রোপলিটন পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর