রং সাইড দিয়ে রেললাইন অতিক্রমের চেষ্টার কারণেই দুর্ঘটনা!

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-23 12:43:14

যশোরের মুড়লি রেলক্রসিংয়ে ট্রাক-ট্রেনের সংঘর্ষের ঘটনায় ট্রাক চালককেই দায়ী করছেন সবাই। ট্রেন আসার সংকেত ও ব্যারিকেড দেওয়া সত্ত্বেও কয়লাবহনকারী ট্রাক রং সাইড দিয়ে এসে প্রতিরোধক দণ্ড ভেঙ্গে রেল লাইন অতিক্রমের চেষ্টা করেছিলো। আর এমন মুহুর্তে রাজশাহী থেকে ছেড়ে আসা খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেসটি এসে পড়ার কারণে ট্রাকটিকে ধাক্কা দেয়। ফলে এই দুর্ঘটনাটি ঘটে।

শনিবার (২১ নভেম্বর) রাত ৮টার দিকে খুলনা-বেনাপোল মহাসড়কের মুড়লি রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটে। এতে দুর্ঘটনায় ট্রাক চালক নিহত ও হেলপার আহত হন। ক্ষতিগ্রস্ত হয় ট্রেনের ইঞ্জিন। দুর্ঘটনার প্রায় ৭ ঘন্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ চালু হয়।

প্রতিরোধক দণ্ড ভেঙ্গে রেল লাইন অতিক্রমের চেষ্টা করেছিলো ট্রাকটি। ছবি: বার্তা২৪.কম

দুর্ঘটনার কারণ ব্যাখ্যা করে রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী ওয়ালিউল হক বার্তা২৪.কম’কে জানান, মুড়লি গেটের গেটকিপার যথাসময়ে প্রতিরোধক দ- নামিয়েছিল। এরপর সে সবুজ আলো জ্বালিয়ে যাওয়ার জন্য সংকেত দেয়। যেহেতু এটি মহাসড়ক; ব্যারিয়ার নামানো থাকায় অন্যান্য গাড়িগুলো রাইট সাইডে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে যায়। কিন্তু দুর্ঘটনাকবলিত ট্রাকটি রং সাইড দিয়ে ব্যারিয়ার ভেঙ্গে লাইনের ওপর উঠে পড়ে। এই সময় ট্রাকটির স্টার্ট বন্ধ হয়ে যায়। বিষয়টি বুঝতে পেরে গেটকিপার ট্রেনের উদ্দেশ্যে লাল আলো জ্বালিয়ে থামানোর সংকেত দেয়। কিন্তু এরই মধ্যে ট্রেনটি হাজারিগেট পার হয়ে যায় এবং এর গতি ছিল ৬৫ কিলোমিটারের বেশি। ফলে লোকোমাস্টার (চালক) চেষ্টা করেও ট্রেন থামিয়ে দুর্ঘটনা এড়াতে পারেননি। হার্ডব্রেক করলে ট্রেনের যাত্রীদের দুর্ঘটনার শিকার হওয়ার আশঙ্কা ছিল।

এদিকে, দুর্ঘটনার পর রেল ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। প্রায় ৭ ঘণ্টা খুলনা ও যশোরের সঙ্গে রেলযোগাযোগ বন্ধ ছিল। রাত সাড়ে ১২টার দিকে খুলনা থেকে রিলিফ ট্রেন এসে উদ্ধার কাজ শুরু করে। পৌনে ২টার দিকে রেল যোগাযোগ পুনঃস্থাপিত হয়। আর দুর্ঘটনার পর খুলনা বা বেনাপোলে যাতায়াতকারী বাস, ট্রাক বিকল্প পথে যাতায়াত করছিল।

যশোর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, রাজশাহী থেকে ছেড়ে আসা কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি মুড়লি পৌঁছালে ক্রসিংয়ে ট্রাকের সাথে দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় ট্রেনের ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়েছে। ট্রাকটি রেললাইনের ওপর আটকে থাকায় রেল যোগাযোগ প্রায় ছয় ঘণ্টা বন্ধ ছিল। রিলিফ ট্রেন উদ্ধারকাজ শেষ করার পর রাত ২টার দিকে রেল যোগাযোগ চালুু হয়।

এ সম্পর্কিত আরও খবর