নতুন আইনের প্রতিবাদে রংপুরে বাস চলাচল বন্ধ

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:49:07

রংপুর: শৃঙ্খলা ফেরাতে সরকারের করা নতুন সড়ক আইনের প্রতিবাদ জানিয়ে অঘোষিত ধর্মঘট শুরু করেছে রংপুরের পরিবহন শ্রমিকরা। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রী সাধারণ।

রোববার (১৬ সেপ্টেম্বর) সকাল থেকে রংপুর মহানগরীর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে আন্তজেলা পরিবহনের কোনো বাস চলাচল করতে দেখা যায়নি। তবে বিআরটিসি বাস চলাচল করছে।

জানা গেছে, সড়ক পরিবহন আইনে বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালিয়ে কেউ আহত বা নিহত হলে সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড অথবা পাঁচ লাখ টাকা জরিমানা অথবা উভয়দণ্ডের বিধান রাখার প্রতিবাদে পরিবহন শ্রমিকরা এই ধর্মঘট শুরু করেছে।

সরেজমিনে নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় দেখা যায়, রংপুর থেকে বগুড়া, রাজশাহী, নাটোর, পাবনা, গাইবান্ধাগামী কোনো বাস চলাচল করছে না। পরিবহন শ্রমিকরা শুয়ে বসে আর খোশগল্প করে অলস সময় পার করছে।
এদিকে মেডিকেল মোড় বাসস্ট্যান্ড থেকে নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁওগামী সকল বাস চলাচল বন্ধ রয়েছে। এছাড়াও লালমনিরহাট, কুড়িগ্রামগামী লোকাল বাসও বন্ধ রয়েছে। তবে বিচ্ছিন্নভাবে দু’একটি বাস চলাচল করতে দেখা গেছে। হঠাৎ শুরু হওয়া এই ধর্মঘটে সাধারণ যাত্রীরা বাধ্য হয়ে ভেঙে ভেঙে অটোরিকশা বা স্বল্পপাল্লার যানবাহনে চলাচল করছে।

রাজু মিয়া নামে এক পরিবহন শ্রমিক জানান, নতুন সড়ক আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ওপরের নির্দেশে বাস চলাচল বন্ধ রেখেছেন।

এ বিষয়ে রংপুর জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এম এ মজিদ বলেন, ‘এ বিষয়ে আমাদের পক্ষ থেকে কোনো ঘোষণা দেওয়া হয়নি। আমরা বাস চালকদেরকে কাজে ফেরানোর চেষ্টা চালাচ্ছি।’

এ সম্পর্কিত আরও খবর