সুচিকিৎসার অভাবে তাজরীনের আহত শ্রমিকের মৃত্যু, দাবি সহকর্মীর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-19 22:14:35

সাভারের আশুলিয়ায় তাজরীনের অগ্নিকাণ্ডে আহত শ্রমিক শারমিন (৩০) মারা গেছেন। স্বজনের দাবি চিকিৎসার অভাবেই তার মৃত্যু হয়েছে। তিনি ওই দুর্ঘটনায় ফুসফুস জনিত সমস্যায় ভুগছিলেন।

বুধবার (২৫ নভেম্বর) সকালে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের ইয়ারপুর মধ্যপাড়ার টানপাড়া তাওয়া জামে মসজিদ সংলগ্ন এলাকায় নিজ বাসভবনে মারা যায় শারমিন।

নিহত শারমিন একই এলাকার দিনমজুর করিম ওরফে কালুর স্ত্রী। তিনি তাজরীন ফ্যাশনের ৪ তলায় অপারেটর হিসেবে কাজ করতেন। তার কার্ড নম্বর ছিলো- ২২৯৫।

নিহতের আহত সহকর্মী নাসিমা আক্তার জানান, শারমিন তাদের লাইনেই কাজ করতেন। সেদিন আগুনের ঘটনা ঘটলে সন্তানসম্ভবা শারমিন জীবন বাঁচানোর তাগিদে ছোটাছুটি শুরু করেন। তিনি তড়িঘড়ি করে সিঁড়ি দিয়ে নামার সময় সিঁড়িতেই পড়ে যায়। এসময় অন্যান্য শ্রমিকের পায়ের নিচে পড়ে যান। শ্রমিকদের পদদলিত হয়ে গুরুতর আহত হন। পরে নিজ খরচে চিকিৎসা করেন তিনি। অবস্থার অবনতি হলে হৃদরোগ ইনস্টিটিউটে নিলে অর্থ অভাবে চিকিৎসা করাতে পারেননি। দীর্ঘদিন পরে বিলস্ এর সহযোগিতায় গণস্বাস্থ্য কেন্দ্রে কিছুদিন চিকিৎসা হয়। পরে আনরেজিস্টার্ড এর অজুহাত দেখিয়ে তা আবার বন্ধ হয়ে যায়। তখন থেকেই চিকিৎসা সেবা বন্ধ ছিল। অনুদান ও ক্ষতিপূরণ পেলে হয়তো অকালেই এই শ্রমিক মারা যেতো না।

নিহতের স্বামী করিম ওরফে কালু জানান, দুর্ঘনার পরে টঙ্গীতে ডেকে নিয়ে ৩ মাসের বেতন দেয় কর্তৃপক্ষ। এরপরে তাকে কোনো ধরনের সহযোগিতা করা হয়নি। এমনকি চিকিৎসা সেবাও নিশ্চিত করা হয়নি। আমার স্ত্রীর ফুসফুসে রক্ত জমেছিলো। আমি দিনমজুরের কাজ করি, এই আয় দিয়ে তার চিকিৎসা করা সম্ভব হয়নি। আমি বিভিন্ন সময় বিভিন্ন ফেডারেশন, এনজিওর কাছে গিয়েছি কিন্তু কোনো ধরনের সহযোগিতা পাইনি।

এ ব্যাপারে গার্মেন্টস টেইলার্স ওয়ার্কার্স লীগের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি রাকিবুল হাসান সোহাগ বলেন, তাজরীনের আহত শ্রমিক শারমিন বিনা চিকিৎসায় মারা গেছে। তার দুটি সন্তান রয়েছে, এই সন্তানের যাবতীয় দায়িত্বভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিতে হবে এবং তার যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান তিনি। একই সাথে আহত শ্রমিকরা যাতে আর বিনা চিকিৎসায় মারা না যায় সে ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানাই। আর একটা শ্রমিকও যদি বিনা চিকিৎসা মারা যায় তার দায়ভার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এড়াতে পারবে না।

এ সম্পর্কিত আরও খবর