অধিগ্রহণের বকেয়া টাকার দাবিতে আশুগঞ্জে মানববন্ধন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া | 2023-08-31 20:05:22

প্রায় ৪৮ বছর আগে ঢাকা-সিলেট মহাসড়ক নির্মাণের সময় অধিগ্রহণকৃত ভূমির আংশিক বকেয়া টাকা বর্তমান মৌজামূল্যে প্রদানের দাবিতে জনসমাবেশ ও মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্ত কৃষকরা।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে ঢাকা-সিলেট মহাসড়কের আশুগঞ্জে সোহাগপুর এলাকায় তারা এ মানববন্ধন ও সমাবেশ করে। উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ও ক্ষতিগ্রস্ত ভূমি মালিক হাজী মোঃ ছফিউল্লাহ মিয়া এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তারা ক্ষতিপূরণের বকেয়া টাকা দ্রুত বর্তমান মৌজামূল্যে পরিশোধের দাবি জানান এবং এর ব্যতয়ে আইনি পদক্ষেপ গ্রহণসহ দাবি আদায়ে বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করার ঘোষণা দেন।

ক্ষতিগ্রস্ত কৃষকদের জনসমাবেশ ও মানববন্ধন। ছবি: বার্তা২৪.কম

জনসমাবেশে ক্ষতিগ্রস্ত কৃষক ফোরামের সভাপতি মোঃ ইসরাইল মৃধার সভাপতিত্বে ও বাবুল মাস্টারের সঞ্চালনায় বক্তব রাখেন ক্ষতিগ্রস্ত ভূমি মালিক হাজী নাসির মিয়া, মো. ইলিয়াছ আলী, মাওলানা নুরে আলম আঃ আজিজ, হুমায়ুন কবীর ভুইয়া, মোঃ দানা মিয়া, মোঃ আজহার ভুইয়া, উসমান গণি, হাজী আমিনুল ইসলাম ও মোঃ আঙ্গুর খা মোঃ মোস্তাফিজুর রহমান, রবিউল সানি প্রমুখ।

ক্ষতিগ্রস্ত কৃষকরা জানায়, ঢাকা-সিলেট মহাসড়ক নির্মাণের সময় ১৯৭২-৭৩ এবং ১৯৭৬-৭৭ অর্থবছরে দু’দফায় আশুগঞ্জ উপজেলার সোনারামপুর, সোহাগপুর, বাহাদুরপুর, কামাউরা,দুর্গাপুর, খড়িয়ালা এবং বগইর মৌজার প্রায় ৩৬০ একর ভূমি তৎকালীন মৌজামূল্যে (প্রতি একর ২৭ হাজার টাকার কম) অধিগ্রহণ করা হয়। কিন্ত অর্থ বরাদ্দ স্বল্পতার কারণে কিছু টাকা পরিশোধের পর অবশিষ্ট টাকা দিতে কালক্ষেপণ করে। এতে অনেক সংখ্যক কৃষক ক্ষতিপূরণের আংশিক টাকা পায়নি। চলতি বছর ঢাকা-সিলেট মহাসড়ক ফোর লেনে উন্নীত করণের কাজ শুরু হওয়ায় তারা বর্তমান মৌজামূল্যে বকেয়া টাকা পরিশোধের জন্য গত ১৬ সেপ্টেম্বর ৮৩ জন ক্ষতিগ্রস্ত কৃষকের স্বাক্ষর সংবলিত আবেদন জেলা প্রশাসন বরাবর প্রদান করা হয়েছে। এ বিষয়ে আবেদনের কপি প্রধানমন্ত্রীর দফতরসহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে প্রদান করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে মহাসড়কে অবস্থান ধর্মঘট করাসহ আইনি পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন তারা।

এ সম্পর্কিত আরও খবর