আরপিএমপির ইতিবাচক সংবাদ বর্জনের ঘোষণা রংপুর সাংবাদিক সমাজের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-24 08:35:20

রংপুরে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের ক্যামেরাপার্সন লিমন রহমানের উপর পুলিশি হামলার ঘটনায় মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) সকল ইতিবাচক সংবাদ বর্জনের ঘোষণা দিয়েছে সাংবাদিক সমাজ। একই সঙ্গে হামলার ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিচার দাবিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে নগরীর সুমি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন রংপুরের সাংবাদিক নেতারা। সংবাদ সম্মেলনের আয়োজন করে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট-টিসিএ রংপুর কমিটি।

গত ১৭ নভেম্বর নগরীতে উচ্ছেদ অভিযানের ভিডিও ফুটেজ সংগ্রহের সময় পুলিশি হামলার ঘটনার শিকার লিমন রহমান। ওই ঘটনার পর থেকে পুলিশ বিভাগ সুষ্ঠু তদন্তসহ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে কয়েকবার সাংবাদিকদের আশ্বাস দিলেও কোনো পদক্ষেপ নেয়নি। এতে সাংবাদিক-পুলিশের সম্পর্কের অবনতি এবং আরপিএমপির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন নেতৃবৃন্দ। পরে সকল সংগঠনের নেতাদের সম্মতিতে পুলিশের সকল ইতিবাচক সংবাদ বর্জনসহ তিন দিনের প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেন।

এরমধ্যে ২৯ নভেম্বর অবস্থান কর্মসূচি, ৩০ নভেম্বর মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং ১লা ডিসেম্বর সড়ক অবরোধের কর্মসূচি রয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান সাংবাদিক নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ), রংপুুুর এর সভাপতি শাহ্ নেওয়াজ জনি জানান, গত ১৭ নভেম্বর বিকেলে সিটি কর্পোরেশনের উচ্ছেদ অভিযানে পেশাগত দায়িত্বপালন করার সময় ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের ক্যামেরাপার্সন লিমন রহমান পুলিশি হামলার শিকার হয়েছেন। প্রকাশ্যে দিবালোকে লিমনকে ১০-১৫ জন পুলিশ সদস্য লাঠিপেটাসহ লাথি মেরে গুরুতর আহত করেন। যার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে সাংবাদিক সমাজ ও সচেতন মহল তীব্র নিন্দা জানায়। লিমনকে রংপুুুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সে ৩ ঘণ্টা অচেতন অবস্থায় থাকে। চিকিৎসকরা জানিয়েছেন, লিমন মাথা, কান, পিঠ ও পাসহ শরীরের বিভিন্ন অংশে আঘাত পেয়েছে। এ ঘটনায় তাৎক্ষণিক রংপুরে কর্মরত সকল সাংবাদিকরা বিক্ষোভ করলে পুলিশ প্রশাসন ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশসহ দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত আশ্বাসই পাওয়া গেছে। ঘটনার ৭২ ঘণ্টা পরেও দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করেনি।

এরপর সাংবাদিকরা আন্দোলন কর্মসূচি পালন করলে আবারও প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, সিটি প্রেসক্লাব, টিসিএ, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতাদের সাথে আলোচনা করে দু’দিনের সময় নেয় পুলিশ প্রশাসন। গত মঙ্গলবার সন্ধ্যায় পুলিশ প্রশাসনের নেয়া সময় পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তারা কোনো সাংবাদিক সংগঠনের নেতা কিংবা টিসিএ’র নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করেনি। এতে করে টিসিএসহ রংপুরের সাংবাদিক সমাজের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

টিসিএ'র সাধারণ সম্পাদক আহসানুল হক সুমন বলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) প্রতিষ্ঠার পর থেকে দ্রুততম সময়ের মধ্যে ক্লু-লেস মামলার রহস্য উদ্ঘাটন, বিভিন্ন মামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করে প্রসংশিত হয়েছে। কিন্তু সাংবাদিকের উপর পুলিশি হামলার ঘটনায় কোনো পদক্ষেপ না নেয়াসহ তদন্ত প্রতিবেদন প্রকাশ না করায় মেট্রো পুলিশের উপর হতাশ হয়েছে টিসিএসহ সাংবাদিক নেতৃবৃন্দ। তাই সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করা পর্যন্ত মেট্রোপলিটন পুলিশের সকল ইতিবাচক খবর বর্জন করা হবে। এছাড়াও তিন দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে রংপুুুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকার, রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক শাহ বায়েজিদ আহমেদ, রংপুুুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আদর রহমান, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপন, টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-টিসিএ'র নেতৃবৃন্দসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর