ধানমন্ডি ও সাভার থেকে ৩ জঙ্গি সদস্য গ্রেফতার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 05:19:43

র‍্যাব-৪ এর অভিযানে রাজধানীর ধানমন্ডি ও সাভার থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন 'আনসার আল-ইসলাম' এর সক্রিয় ৩ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) র‍্যাব ৪ এর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে, বুধবার রাতে র‍্যাব-৪ এর একটি আভিযানিক দল ঢাকা জেলার সাভার এবং রাজধানীর ধানমন্ডি এলাকায় পৃথক দুইটি অভিযান চালিয়ে এদের গ্রেফতার করে।

র‍্যাব জানায়, চলতি বছরের ৩১ অক্টোবর র‍্যাব-৪ এর গ্রেফতারকৃত 'আনসার আল-ইসলাম' এর ২ সদস্য থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন- মো. নাহিদ মিনা নাহিদ (২৭), মো. সালাম হাওলাদার (২৫), মো. তুষার আহমেদ তুহিন (১৭)।

র‍্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিজেদের আনসার আল-ইসলাম এর সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি প্রদান করেছে। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রবাদী বই, লিফলেটসহ ব্যাগ ও মোবাইল ফোন জব্দ করা হয়।

গ্রেফতারকৃত নাহিদ পেশায় একজন ড্রাইভার। ৩ বছর যাবত সক্রিয় সদস্য হিসেবে সে ও তার সহযোগীরা গোপনে অন্যদের উদ্বুদ্ধকরণের জন্যে বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছিলো। এছাড়াও তিনি সংগঠনটির উচ্চ পর্যায়ের সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ করে আসছিল বলে র‍্যাব জানায়।

এছাড়া সালাম হাওলাদার ঢাকার আশুলিয়ায় একটি কোম্পানিতে চাকুরী করতেন। তিনি দীর্ঘদিন ধরে আনসার আল ইসলামের সাথে জড়িত থেকে অন্যান্যদের সাথে গোপন বৈঠকের পাশাপাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করে আসছিলো। তুষার আহমেদ তুহিন স্থানীয় একটি কলেজের ছাত্র এবং সে নিজস্ব ইলেকট্রনিক গ্রুপে বিভিন্ন সময়ে উগ্রবাদী পোস্ট লেখা ও ভিডিও আপলোড করে উগ্রবাদী কার্যক্রম পরিচালনা করে আসছিলো। এছাড়াও সে বিভিন্ন মাধ্যমে উগ্রবাদী লেখালেখি, ভিডিও এবং লিফলেট প্রচার করে আসছিলো।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন এবং তাদের অন্যান্য সহচরদের গ্রেফতারে র‍্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে বলে জানা যায়।

এ সম্পর্কিত আরও খবর