মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে গাড়ি পার্কিংয়ের নামে ২০০ টাকা চাঁদা আদায়

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 15:23:49

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা মেহেরপুর। এ জেলার বৈদ্যনাথ তলার আমবাগানে ১৯৭১ সালের ১৭ এপ্রিল শপথ নেন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের মন্ত্রীপরিষদের সদস্যরা, পাঠ করা হয় স্বাধীনতার ঘোষণাপত্র। ওইদিন মুজিবনগরকে অস্থায়ীভাবে বাংলাদেশের রাজধানী ঘোষণা করা হয়। 

মুজিবনগরকে গুরুত্ব দিয়ে ১৯৮৭ সালে স্বাধীনতার স্মৃতি ধরে রাখতে ২৩ স্তরের মুজিবনগর স্মৃতিসৌধ গড়ে তোলা হয়। পরে ১৯৯৬ সালে নির্মাণ করা হয় মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐতিহাসিক স্থানটি ঘুরতে আসেন দর্শনার্থীরা ।

স্বাধীনতার স্মৃতি বিজাড়িত স্থানটিতে বেড়াতে এসে নানা দুর্ভোগের শিকার হচ্ছেন দর্শনার্থীরা

তবে স্বাধীনতার স্মৃতি বিজাড়িত স্থানটিতে বেড়াতে এসে নানা দুর্ভোগের শিকার হচ্ছেন দর্শনার্থীরা। রাজনৈতিক পরিচয়ে গাড়ির পার্কিং-এর নামে ২০০ টাকা করে বাধ্যতামূলক চাঁদা আদায় করা হচ্ছে। জানা গেছে মেহেরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌখিকভাবে এ নির্দেশ দিয়েছেন।

চাঁদা আদায়ের রশিদ

সরেজমিনে দেখা গেছে, স্থানীয় কয়েকজন রাজনৈতিক ব্যক্তির মাধ্যমে একটি স্লিপ দিয়ে, দুইশত টাকা  করে চাঁদা আদায় করা হচ্ছে। গেটের বাইরে আট-দশটি মোটরসাইকেল রাস্তার দুই দিকে ব্যারিকেডের মতো করে স্থানীয় লোকজন চেয়ার পেতে বসে থাকেন। পার্কিংয়ের  চাঁদা না দিয়ে কেউ গেটের কাছাকাছি আসতে পারেন না। প্রতিদিনই দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা মেহেরপুর মুজিবনগর কমপ্লেক্সে ঘুরতে আসেন। গেটের ঢুকতেই জোরপূর্বক গাড়ি পার্কিং এর নামে দুই শত টাকা চাঁদা করা হয়। যারা চাঁদা দিতে অস্বীকৃতি জানায় তাদেরকে ঢুকতে বাধা প্রদান করা হয়। পরে  ঘুরতে আসা দর্শনার্থীরা বাধ্য হয়ে  চাঁদার টাকা দেন।

১৯৯৬ সালে নির্মাণ করা হয় মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স

দর্শনার্থীদের অভিযোগ, গাড়ি পার্কিং-এর নামে ২০০ টাকা আদায় করা অন্যায়। স্বাধীনতার স্মৃতি বিজাড়িত স্থানে ঘুরতে আসা দর্শনার্থীদের এভাবে হয়রানি করা দুর্ভাগ্যজনক।   

এদিকে পার্কিংয়ের চাঁদার বিষয়ে মেহেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুল আলমকে, ইজারা ছাড়া কেন পার্কিংয়ের নামে চাঁদা আদায় করা হচ্ছে-এমন প্রশ্ন করলে তিনি বলেন, আমরা রশিদ দিয়ে টাকা আদায় করছি। সেই টাকা আমাদের সরকারের কোষাগারে জমা হচ্ছে। এটি তো আপনাদের জানা থাকা উচিত ছিল।

এ সম্পর্কিত আরও খবর