শেখ হাসিনার নেতৃত্বে করোনা সংকটেও সচল অর্থনীতির চাকা: পলক

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-26 02:30:46

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বিশ্বের অর্থনৈতিক শক্তিধর দেশগুলো যখন করোনার কারণে পর্যুদস্ত, তখন বাংলাদেশ তার অর্থনীতির চাকা সচল রেখেছে। দেশের অর্থনীতি সংশ্লিষ্ট প্রতিটি প্রতিষ্ঠান ও কাঠামো সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব চিন্তাভাবনা করেছেন তারই সুফল পাচ্ছে বাংলাদেশ। তাই আজ বৈশ্বিক করোনা সংকটেও স্থিতিশীল আমাদের কৃষি অর্থনীতি।

শুক্রবার (২৭ নভেম্বর) সকালে নাটোরের সিংড়া উপজেলায় ২০২০-২১ মৌসুমে কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক ২০ হাজার চাষিদের মাঝে বিনামূল্যে বোরো ধান, গম, মসুর, চিনাবাদাম, সরিষাসহ বিভিন্ন বীজ ও সার বিতরণ কার্যক্রম উদ্বোধনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘করোনা সংকটের শুরু থেকে দেশের গরীব-অসহায় এবং নিম্ন-মধ্যবিত্ত মানুষদের জন্য খাবারের ব্যবস্থার পাশি তাদের জন্য নগদ প্রণোদনার ব্যবস্থা করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একদিকে করোনা মোকাবিলা অপরদিকে অর্থনীতি সচল রাখার মতো কঠিন দুইটি কাজ দুরদর্শিতা ও সাহস নিয়ে সম্পন্ন করেন প্রধানমন্ত্রী যা এখনও অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রী সবচেয়ে বেশি গুরুত্ব দেন খাদ্য উৎপাদনে যাতে দেশ সর্বদা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকে। তাই কৃষকরা প্রণোদনা কর্মসূচির আওতায় বিভিন্ন রকম সার পাচ্ছে এবং নিরবিচ্ছিন্ন উৎপাদন অব্যাহত রেখেছে।’

পলক আরও বলেন, ‘দেশের ৯ কোটি মানুষ মোবাইল একাউন্ট ও ১১ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। এর মাধ্যমে করোনাকালে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রাখা সম্ভব হচ্ছে এবং এভাবেই ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করছে মানুষ। আগামীতে প্রযুক্তির স্পর্শে বিভিন্ন সেবার পরিসর বৃদ্ধি করার পরিকল্পনা আছে সরকারের।’

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানুর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুৃল ফেরদৌস, ডাহিয়া ইউপি চেয়ারম্যান এম এম আবুল কালাম, উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন, ডায়াবেটিক সমিতির সাধারন সম্পাদক মাওলানা রুহুল আমিনসহ কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর