আজ দিদির জন্মদিন

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 03:12:57

নড়াইল: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী নড়াইলের মেয়ে শুভ্রার ৭৮তম জন্মবার্ষিকী আজ (১৭ সেপ্টেম্বর)। দিবসটি উদযাপন উপলক্ষে সদর উপজেলার তুলারাপুর আশার আলো মহাবিদ্যালয়ের পক্ষ থেকে আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় উপস্থিত থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাসসহ স্থানীয় নেতারা।

জানা গেছে, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী শুভ্রা মুখার্জী ১৯৪৭ সালের ১৭ সেপ্টেম্বর নড়াইল সদর উপজেলার চিত্রা পাড়ের ভদ্রবিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম অমরেন্দ্রনাথ ঘোষ, মা মীরা রাণী ঘোষ।

শৈশবকালে তুলারামপুর গ্রামে মামাবাড়ি থেকে চাচড়া প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন এবং ১৯৫৫ সালে ভারতে চলে যান শুভ্রা। প্রায় ১২ বছর পর্যন্ত তিনি নড়াইলে থাকার পর পরিবারের সঙ্গে ভারতে চলে যান। ৯ ভাই-বোনের মধ্যে শুভ্রা ছিলেন দ্বিতীয়। বাংলাদেশ স্বাধীনের আগেই তারা সবাই কলকাতায় চলে গিয়েছিলেন। সেখানে প্রণব মুখার্জীর সঙ্গে বিয়ে হয় তার। প্রণব মুখার্জীর সঙ্গে বিয়ের সময় তার বয়স ছিল ১৪, আর প্রণবের ২২। ভালোবাসা করেই বিয়ে হয় তাদের।

দেশ স্বাধীনের পর নাড়ির টানে ১৯৯৫ সালে মেয়ে শর্মিষ্ঠাকে নিয়ে শুভ্রা বেড়াতে এসেছিলেন নড়াইলে। এরপর ২০১৩ সালের ৫ মার্চ ভারতের রাষ্ট্রপতি তিনদিনের সফরে বাংলাদেশে এসে স্ত্রী শুভ্রা মুখার্জীকে নিয়ে শ্বশুরবাড়ি নড়াইলের ভদ্রবিলা গ্রামে বেড়াতে আসেন। তার স্ত্রীর নামে জন্মস্থানে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে ৩ তলা বিশিষ্ট একটি ছাত্রী হোস্টেল, মামা বাড়ি চাঁচড়ায় একটি মন্দির ও একটি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ভবন নির্মাণ করেন।

শুভ্রা ও প্রণব মুখার্জীর দুই ছেলে অভিজিৎ মুখার্জী ও সুরজিৎ মুখার্জী এবং এক মেয়ে শর্মিষ্ঠা মুখার্জী সকলেই ভারতে বসবাস করছেন।

২০১৫ সালের ১৮ আগস্ট ভারতের আর্মি হাসপাতালে (রিসার্চ অ্যান্ড রেফারেল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শুভ্রা মুখার্জী।

এ সম্পর্কিত আরও খবর