দফায় দফায় সময়, ব্যয় বাড়ানোর পরও কাজ শেষ হওয়া নিয়ে শঙ্কা!

, জাতীয়

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, টাঙ্গাইল | 2023-08-31 12:11:10

ভূমি অধিগ্রহণের কাজ শেষ না হওয়ায় জয়দেবপুর-চন্দ্রা-এলেঙ্গা চারলেন প্রকল্পের প্রায় ৭০ কিলোমিটার মহাসড়কের কাজ নির্দিষ্ট সময়ে শেষ হওয়া নিয়ে শংশয় দেখা দিয়েছে। সড়ক ও জনপদ অধিদফতরের দেশের আটটি মেগা প্রকল্পের এই মহাসড়ক প্রকল্পটি অন্যতম। এদিকে চারলেন প্রকল্পে দায়িত্বপ্রাপ্তরা জানিয়েছেন, অতিদ্রুত ভূমি অধিগ্রহণ ও সমস্যা নিরসন করে সময়মত প্রকল্পের কাজ শেষ করা হবে।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক। 

চারলেন প্রকল্প সূত্রে জানা গেছে, ২০১৩ সালে জয়দেবপুর-চন্দ্রা- এলেঙ্গা মহাসড়কটি প্রায় পৌনে তিন হাজার কোটি টাকায় চারলেনে উন্নীতকরণ প্রকল্পটির কাজ শুরু হয়। এরপর আরো তিন দফায় সেটি বেড়ে ব্যায় দাঁড়িয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকায়। এতে প্রকল্পের আকার ও মেয়াদও বেড়েছে। এছাড়া মহাসড়কের সার্ভিস সড়কের জন্য ভূমি অধিগ্রহণের কাজ শেষ হয়নি এখনও। অন্যদিকে ২০১৮ সালের প্রকল্পটি শেষ করার কথা থাকলেও এর সময় বেড়ে আগামী বছরের জুন মাসে কাজ শেষ করার সময় নির্ধারণ করা হয়েছে।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ফ্লাইওভার ও আন্ডারপাসের কাজ শেষ না হওয়ায় ভোগান্তি পোহাতে হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, চারলেনের মহাসড়কে নতুন যুক্ত হওয়া দুইটি সার্ভিস লেন, কয়েকটি ফ্লাইওভারপাস ব্রিজ ও আন্ডারপাস এলাকায় ভূমি অধিগ্রহণ কাজ শেষ না হওয়ায় থমকে আছে সেগুলোর কাজ। ফলে মহাসড়ক প্রকল্পের চলমান উন্নয়ন কাজ শেষ হওয়া নিয়ে শংঙ্কা প্রকাশ করছেন পরিবহন চালক ও স্থানীয়রা। বর্তমানে মহাসড়কের চারলেনের কাজ প্রায় শেষ হলেও বাকি রয়েছে দুইটি সার্ভিস সড়ক, তিনটি ফ্লাইওভার ও একটি আন্ডারপাসের কাজ। মহাসড়কের পূর্ণাঙ্গ কাজ শেষ হলেই এর সুফল পাবে উত্তরবঙ্গের ২২ জেলাসহ ২৫ জেলার মানুষজন। এতে যানজটে পড়তে হবে না ঈদে যাতায়াতকারীদের।

মহাসড়কের তারুটিয়া এলাকার মুবারক হোসেন বলেন, এখানে ফ্লাইওভার ব্রিজ ও সার্ভিস লেনের কাজ শুরু করেছে অথচ ভূমি অধিগ্রহণের কাজ শেষ হয়নি। দেয়া হয়নি জমির মালিকদের পাওনাদি। এরআগে স্থানীয়রা কাজ বন্ধ করে দিয়েছিল ভূমি অধিগ্রহণের টাকা পরিশোধ না করায়।

নাটিয়াপাড়ার আন্ডারপাস।

স্থানীয়রা জানান, ভূমি অধিগ্রহণের কাজ শেষও হয়নি এবং টাকাও পরিশোধ করেনি কর্তৃপক্ষ। ফলে আমাদের টাকা বুঝে না পেলে আমরা সেখান থেকে সরে যাচ্ছি না।

মহাসড়কের চারলেন প্রকল্পের পরিচালক অমিত কুমার বলেন, মহাসড়কের ভূমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনের কাজের ধীরগতি রয়েছে। ফলে কাজেও সময় বেড়ে যাচ্ছে। জেলা প্রশাসন যদি আগে থেকে ভূমি অধিগ্রহণ করে কর্তৃপক্ষকে তা বুঝিয়ে দিতেন তাহলে জটিলতার সৃষ্টি হত না।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. আতাউল গনি বলেন, করোনাকালের স্থবিরতার কারণে ভূমি অধিগ্রহণে সময় লেগেছে। তবে অতিদ্রুত প্রকল্পের জমি বুঝিয়ে দেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর