ভুয়া চাকরিদাতা ২৮ প্রতারক গ্রেফতার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 01:31:42

রাজধানীর মিরপুর, ভাটারাসহ ঢাকা জেলার আশুলিয়া-সাভার এলাকায় অভিযান চালিয়ে ২৮ ভুয়া চাকরিদাতাকে গ্রেফতার করেছে র‍্যাব। এ সময় চাকরিপ্রার্থী ৫০ জন ভুক্তভোগীকেও উদ্ধার করা হয়েছে।

সোমবার (৩০ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে র‌্যাব-৪ এই তথ্য নিশ্চিত করেছে।

র‌্যাব জানায়, সুনির্দিষ্ট অভিযোগ ও গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, ভুয়া নামধারী ভিন্ন ভিন্ন কোম্পানি চাকরিপ্রার্থীদের কাছ থেকে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি দেওয়ার নাম করে প্রতারণার ফাঁদে ফেলে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। এই সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর বিশেষ দল ২৯ নভেম্বর দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীসহ ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৮ প্রতারককে গ্রেফতার করতে সক্ষম হয়। এছাড়া চাকরিপ্রার্থী মোট ৫০ ভুক্তভোগীকেও উদ্ধার করা হয়।

র‍্যাব আরো জানায়, রাজধানীর শাহ আলী থানার মুক্ত বাংলা শপিং কমপ্লেক্সে 'প্রসেস সিকিউরিটি সার্ভিস লিমিটেড' নামক প্রতিষ্ঠান থেকে ৬৫টি জীবন বৃত্তান্ত ফর্ম, ৩টি সিল, ১টি ব্যানার, ৪টি ডায়রি এবং ৪ জন ভুক্তভোগীসহ ভুয়া চাকরিদাতা ৬ প্রতারককে গ্রেফতার করে র‍্যাব।

এছাড়া রাজধানীর কাফরুল সেনপাড়া এলাকার 'Oyster International limited' নামক প্রতিষ্ঠান থেকে ২টি ভর্তির আবেদন বই, ২টি অঙ্গীকারনামা বই, ৪টি স্ট্যাম্প সিল, ১টি ব্যানার, ৭টি আইডি কার্ড, ৩টি টাকা জমার রশিদ বই, ১টি টাকা খতিয়ান বই, নগদ ৮ হাজার ৩৯৬ টাকা ও ১৬ জন ভুক্তভোগীসহ ভুয়া চাকরিদাতা ৫ প্রতারককে গ্রেফতার করা হয়। অপর অভিযানে প্রগতি সরণির নর্দা এলাকায় 'Amecon security services limited' নামক প্রতিষ্ঠান হতে ২২টি চাকরির বিজ্ঞাপন, ১৮টি ব্যাংকে টাকা জমার রশিদ, ৭টি রেজিস্টার বই, ৬৫টি জীবন বৃত্তান্ত ফর্ম, ৫০টি লিফলেট, ৭১টি বিজ্ঞাপন, ৮টি সিল ও ৯ জন ভুক্তভোগীসহ ২ ভুয়া চাকরিদাতাকে গ্রেফতার করা হয়।

এদিকে ঢাকা জেলার আশুলিয়ার টোংগাবাড়ি এলাকায় 'Gym Security Ltd' নামক প্রতিষ্ঠান থেকে ৪০টি নিয়োগ বিজ্ঞাপন ফর্ম, ৩টি ভর্তি ফর্ম, ৭টি হলফনামা, ১০টি আইডি কার্ড, ৭টি যোগদানপত্র ও ১৫ জন ভুক্তভোগীসহ ভুয়া চাকরিদাতা ১৪ প্রতারককে গ্রেফতার করা হয়েছে। এছাড়া জেলার সাভার কলমা এলাকা হতে আয়কর অফিসে চাকরি দেয়ার নামে প্রতারণার অভিযোগে ২টি ভুয়া নিয়োগপত্র ও ৬ জন ভুক্তভোগীসহ ভুয়া চাকরিদাতা ১ প্রতারককে প্রতারককে গ্রেফতার করা হয়।

র‍্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানান, রাজধানীসহ ঢাকা জেলার বিভিন্ন এলাকায় অফিস ভাড়া করে বিভিন্ন নামে বেনামে প্রতিষ্ঠান খুলে দেশের বিভিন্ন স্থান থেকে মধ্য-শিক্ষিত বেকার ও আর্থিকভাবে অসচ্ছল যুবক/যুবতীদের আকর্ষণীয় ও উচ্চ বেতনের চাকুরীর প্রলোভন দেখিয়ে ভুয়া নিয়োগপত্র দিয়ে দীর্ঘদিন যাবত প্রতারক চক্রটি ভুক্তভোগী জনসাধারণের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিচ্ছিল।

গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে। সেই সাথে সংশ্লিষ্ট অন্যান্য প্রতারক সদস্যদের গ্রেফতার করার জন্য গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে। ভবিষ্যতেও এমন প্রতারক চক্রের বিরুদ্ধে র‌্যাব-৪ এর অভিযান অব্যাহত থাকবে বলেও র‍্যাবের পক্ষ থেকে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর