দৃষ্টান্ত...

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:53:15

পাবনা: ময়ছের আলী। বয়স ৩৮ বছর। পেশায় তিনি একজন ভ্যান চালক। দীর্ঘ ২০ বছর ধরে ভ্যান চালিয়ে এক স্থান থেকে আরেক স্থানে যাত্রী নামিয়ে দিয়েই জীবনের সঙ্গে সংগ্রাম করে সৎভাবেই জীবিকা নির্বাহ করে যাচ্ছেন। ভ্যান চালক ময়ছের আলী পাবনা জেলার বেড়া উপজেলার নয়াবাড়ি গ্রামের বাসিন্দা।

ময়ছের আলী তার জীবনে যাত্রীদের ফেলে যাওয়া টাকা পয়সা এমনকি ব্যাগ পেয়েছেন একাধিকবার। তবে অন্যের জিনিসের প্রতি তার কোনো লোভ নেই। আবার নতুন করে আমেরিকা প্রবাসী এক ব্যক্তির টাকা-ডলার, পাসপোর্টসহ প্রবাস জীবনের গুরুত্বপূর্ণ কাগজপত্র ফিরিয়ে দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি।

গেল কয়েকদিন আগে পাবনার বেড়া উপজেলার আমিনপুর থানার কাশিনাথপুর সংলগ্ন নয়াবাড়ি এলাকায় আমেরিকা প্রবাসী জনৈক বাবলু সিকদার স্থানীয় শাহীনুর জামে মসজিদের সামনে থেকে ভ্যান চালক ময়ছের আলীর গাড়িতে ওঠেন। নির্দিষ্ট স্থানের আগেই প্রবাসী বাবলু ভ্যান থেকে নেমে জরুরি কাজে চলে যান। ফেলে রেখে যান তার সঙ্গে থাকা ব্যাগটি।
ভ্যান চালক ময়ছের কিছুপথ অতিক্রম করার পর পেছন ফিরে দেখেন ভ্যানের উপর ব্যাগটি পড়ে আছে। ব্যাগটি তিনি নিজ হেফাজতে নিয়ে স্থানীয়দের দেখিয়ে ব্যাগ মালিক বাবুল সিকদারের ঠিকানা খুঁজে নেন। এরপর ঠিকানা মতো গিয়ে ব্যাগটি বাবুল শিকাদারের হাতে তুলে দেন।

প্রবাসী বাবুল শিকদার জানান, ব্যাগটির মধ্যে যুক্তরাষ্ট্রের ভিসা, জরুরি কাগজপত্র, পাসপোর্ট, ডলার ও দেশীয় প্রায় ৪০ হাজার টাকা ছিল।

বাবুল বলেন,‘এই ব্যাগটি না পেলে আমার আমেরিকায় যাওয়া হতো না। মহাবিপদে পড়তাম। এমন দৃষ্টান্তে আমি হতবাক হয়ে গেছি। এমনকি তিনি কোনো পুরস্কারও নেননি।’

এ বিষয়ে ভ্যানচালক ময়ছের বলেন, ‘এটা আমার দায়িত্ব ছিল। জীবনে যতদিন বাঁচব, ততদিন সৎভাবেই বাঁচতে চাই। ছেলে-মেয়েকেও একই শিক্ষা দিতে চাই। সন্তানদের বলব- অন্যের জিনিস নয়, নিজের মতো করেই বাঁচতে, চলতে ও জীবন গড়তে শেখো।’

এ সম্পর্কিত আরও খবর