করোনার মধ্যেও দেশের অর্থনীতি সচল: স্বাস্থ্যমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 14:13:22

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার মহামারীর মধ্যেও দেশের অর্থনীতি এগিয়ে চলছে। করোনার কারণে ইউরোপ আমেরিকাসহ বড় বড় দেশের অর্থনীতিতে ধস নামলেও বাংলাদেশের অবস্থা ভালো আছে। এসব দেশের অর্থনীতি ভেঙে পড়েছে, তবে আমাদের দেশে অর্থনীতি সচল রয়েছে।

রোববার (৬ ডিসেম্বর) মিরপুর মাতৃ ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং ২০০ শয্যা বিশিষ্ট মাতৃ ও শিশু স্বাস্থ্য হাসপাতাল, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং চিকিৎসা কর্মীদের চেষ্টায় এই ভাইরাস নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

জনগণ মাস্ক ব্যবহার করতে অনীহা দেখাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, করোনাভাইরাস নিয়ে জনগণের মধ্যে যে ভয় ছিল সেটা এখন কমে আসছে। মাস্ক ব্যবহারে জনগণে অনীহা দেখা দিয়েছে। মাস্ক ব্যবহার বাড়ানোর জন্য আমরা নো মাস্ক নো সার্ভিস বাস্তবায়ন করেছি। তবুও এটা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, ভ্যাকসিন না আসা পর্যন্ত মাস্ক সামাজিক ভ্যাকসিন হিসেবে কাজ করবে। সবাইকে মাস্ক পরাসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

স্বাস্থ্য সেবা জনগণের দ্বারে দ্বারে পোঁছে গেছে জানিয়ে জাহিদ মালেক বলেন, পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ মাধ্যমে এটি আরো এগিয়ে যাবে। লকডাউন ও করোনা মধ্যে আমাদের দেশে বাল্যবিবাহ ও অনাকাঙ্ক্ষিত গর্ভপাত বেড়েছে যা আমাদের কাম্য ছিল না। এ বিষয়ে এখন থেকে সবাইকে সচেতন হতে হবে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহারা বানুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সংসদ সদস্য আসলামুল হক, স্বাস্থ্য ও শিক্ষা সচিব মোহাম্মদ আলী নূর, স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

এ সম্পর্কিত আরও খবর